কৃষকের থেকে আরও আড়াই লাখ মেট্রিক টন ধান কিনবে সরকার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 18:38:33

চলমান বোরো মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে আরও ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৬ টাকা দরে এই ধান সংগ্রহ করা হবে।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে খাদ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী বলেন, ‘এ বছর ধানের উৎপাদন অনেক বেশি হয়েছে। ফলে ধানের মূল্য একটু কমেছে। কৃষকের এ ক্ষতি পুষিয়ে নেবার জন্য আরও ২ লক্ষ ৫০ হাজার মেট্রিক টন ধান ক্রয় করা হবে। সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করে সেই ধান মিলারদের নিকট দেয়া হবে চালে রূপান্তর করার জন্য। পাশাপাশি আমরা এ সমস্যা সমাধানের স্থায়ী পথ খুঁজছি। সারাদেশে ২০০ জায়গায় ১০ লক্ষ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন প্যাডি সাইলো নির্মাণ করা হবে। প্রতিটির ধারণ ক্ষমতা হবে ৫ হাজার মেট্রিক টন।’

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘বোরো ধান নিয়ে সরকার বেশ উদ্বিগ্ন। মূল সমস্যা হলো খাদ্য গুদামের। খাদ্য গুদামের ধারণ ক্ষমতা প্রায় ২১ লাখ মেট্রিক টন। সরকার ১২ লাখ মেট্রিক টন চাল ও দেড় লাখ মেট্রিক টন ধান কেনার যে কার্যক্রম হাতে নিয়েছে তা বাড়িয়ে ধান ক্রয় করা হবে আরও আড়াই লাখ মেট্রিক টনসহ মোট ৪ লাখ মেট্রিক টন এবং প্রয়োজনে পরিমাণ আরও বাড়ানো হবে। ধান সরাসরি কৃষকের কাছ থেকে কেনা হবে, এখানে সিন্ডিকেটের কোনো কাজ নেই।'

তিনি জানান, কৃষি মন্ত্রণালয় ধান-চালের আর্দ্রতা মাপার জন্য ৩ হাজার মেশিন ক্রয় করতে যাচ্ছে। ফলে কৃষক মিলে চাল নিয়ে যাওয়ার আগে তার ধান-চালের আর্দ্রতা ঠিক আছে কিনা জেনে নিতে পারবেন।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে সভায় খাদ্য সচিব জনাব শাহবুদ্দিন আহমদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চলমান বোরো মৌসুমে ১০ লক্ষ মেট্রিক টন সেদ্ধ চাল, দেড় লক্ষ মেট্রিক টন আতপ চাল এবং দেড় লক্ষ মেট্রিক টন ধান (এক লক্ষ মেট্রিক টন চালের সমপরিমাণ) সংগ্রহ করার কার্যক্রম চলমান রয়েছে। ৩৬ টাকা দরে সেদ্ধ চাল, ৩৫ টাকা দরে আতপ চাল এবং ২৬ টাকা দরে ধান সংগ্রহ করা হচ্ছে। গম সংগ্রহ মূল্য ২৮ টাকা। ধান-চাল সংগ্রহ অভিযান ২৫ এপ্রিল থেকে শুরু হয়েছে। চলবে ৩১ আগস্ট ২০১৯ পর্যন্ত। গম সংগ্রহ করা হবে ১ এপ্রিল থেকে ৩০ জুন ২০১৯ পর্যন্ত। আজ নতুন করে আরও ২ লক্ষ ৫০ হাজার মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ সম্পর্কিত আরও খবর