‘ফরমায়েশি লেখা পান না, তাই লিখতে পারেন না’

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 14:12:41

সম্প্রতি জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম একাদশ সংসদ নির্বাচন ও গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে মন্তব্য করেছেন— ‘যা চাচ্ছি তা লিখতে পারছি না’।

বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিতে আনা হলে তিনি নাম উল্লেখ না করে বলেন, “যার কথা বলছেন আমি বুঝতে পারছি। এক-এগারোর পর তিনি একটা টিভি টকশোতে বলেছিলেন, ‘ডিজিএফআই যা সাপ্লাই দিয়েছে আমি ছেপে দিয়েছি’। তার মানে তিনি এখন ফরমায়েশি লেখা পাচ্ছেন না, তাই ছাপছেন না। তিনি লেখুক, যা খুশি লেখুক।”

রোববার (৯ জুন) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। সাম্প্রতিক জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফরের বিভিন্ন বিষয় নিয়ে দেশবাসীকে অবহিত করতে এ সংবাদ সম্মেলন আয়োজিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, তিনি এই কথা বলছেন, “যদি সত্যি এমন হতো তাহলে এই কথা বলার সাহস পেতেন? আমরা কাউকে তো চাপ দেইনি। দেশে আসলে গণতান্ত্রিক প্রক্রিয়া থাকলে তাদের ভালো লাগে না। তাদের ভালো লাগে অগণতান্ত্রিক সরকার। যখন তারা ফরমায়েশি লেখা লিখতে পারেন। একবার তিনি টকশোতে বলেছিলেন, ডিজিএফআই যা বলেছিল সেটাই ছাপিয়ে দিয়েছি। ওই কথার সাথে যদি এই লিংকটা মিল করি তাহলে বোঝা যায়, এখন ডিজিএফআই তার লেখা দিচ্ছে না। আমরা তো ডিজিএফআই দিয়ে তথ্য দিচ্ছি না। আর এখন তো সেই অবস্থা নেই। এখন তিনি নিজেই লিখতে পারছেন না। তার মানে ফরমায়েশি লেখা না হলে তিনি লিখতে পারছেন না। তিনি লিখে যাক, যা খুশি লিখে যাক। বলতে পারবেন আমি কি তাদের কাছ থেকে কোনো সহযোগিতা পেয়েছি? পাইনি। অসহযোগিতাই করেছেন। কাজেই কে কী বললো সেটা নিয়ে ভাবি না। আমার বিবেক যদি ঠিক থাকে আমি সঠিক আছি। আমরা মানুষের কল্যাণে কাজ করছি।”

এ সম্পর্কিত আরও খবর