সংস্থাগুলোই চায় না রোহিঙ্গারা ফেরত যাক 

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 04:38:59

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গারা দেশে ফেরত যাক এটা বিভিন্ন সংস্থাই চান না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘ভারত, চীন, জাপানসহ সব দেশই চায় রোহিঙ্গারা তাদের দেশে ফেরত যাক কিন্তু আমার মনে হয় সমস্যাটা হচ্ছে বিভিন্ন সংস্থা যারা ওখানে ভলান্টিয়ার করতে আসেন। তারাই চান না রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাক।’

রোববার (৯ জুন) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী তার সাম্প্রতিক জাপান, সৌদিআরব, ও ফিনল্যান্ড সফরের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে এ সংবাদ সম্মেলন ডাকেন।

আগামী অক্টোবর মাসের দিকে রোহিঙ্গাদের এদেশে আসার দুই বছরপূর্তি হতে যাচ্ছে এখন পর্যন্ত তাদের স্বভূমিতে ফেরত নেওয়ার কোনো উদ্যোগ নেই।

বর্তমান সরকার রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে নতুন কোনো পরিকল্পনা করছে কি না জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, আমাদের পররাষ্ট্রনীতি সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ। আমরা আলাদাভাবে ভারত, চীন জাপানের সঙ্গে কথা বলেছি। তারা প্রত্যেকে বলেছে মিয়ানমারের নাগরিকদের ফেরত যেতে হবে। সমস্যা বিভিন্ন সংস্থাগুলো। যারা ভলান্টিয়ার সার্ভিস দিতে আসেন এরা কোনো দিনই চান না রিফিউজিরা ফিরে যাক। তাহলে আমরা মিয়ানমারের সঙ্গে চুক্তি করলাম হঠাৎ করে তখন আন্দোলন, এই আন্দোলনের ইন্ধনটা কারা জোগালো?

প্রধানমন্ত্রী বলেন, ‘আমার ধারণা সংস্থাগুলোই চায় না রোহিঙ্গারা ফেরত যাক। কয়েকটি দেশ যদিও মিয়ানমারের পক্ষে। মুশকিলটা হচ্ছে মিয়ানমার এদের নিতে চায় না। আবার তারাও আবার আক্রমণের শিকার হতে পারে সেই ভয়ে যেতে চায় না।’

এ সম্পর্কিত আরও খবর