সিলেট থেকে সাইকেল র‌্যালি বেনাপোলে

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-27 20:24:52

`শিশু শ্রমকে না বলি, শিক্ষাকে হ্যাঁ বলি’ ও `গাছ লাগান পরিবেশ বাঁচান’ দুটি পৃথক স্লোগান নিয়ে ছয় সদস্যের একটি টিম সিলেট থেকে বাইসাইকেল র‌্যালি করে বেনাপোল বন্দরে পৌঁছেছে।

ছয় দিনের প্রচারণায় `গাছ লাগান পরিবেশ বাঁচান’ টিমটি তামাবিল স্থলবন্দরে গিয়ে তাদের যাত্রা শেষ করবে। অন্যদিকে ‘শিশু শ্রমকে না বলি’ টিমের গন্তব্য আখাউড়া স্থলবন্দর।

শনিবার (৮ জুন) সন্ধ্যায় সাইকেল র‌্যালিটি বেনাপোল চেকপোস্টে পৌঁছায়। এ সময় বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরা তাদের অর্ভ্যথনা জানান।

সাইকেল র‌্যালির ছয় সদস্যরা হলেন— সিলেট সাইক্লিং কমিউনিটির মেহেদি হাসান, আরিফুল ইসলাম, আবু সালেহ, মিজান আলী, শাহারিয়া ইশান ও আনিসা কারিমা।

সাইকেল র‌্যালিতে অংশগ্রহণকারী শিক্ষিকা আনিসা কারিমা বার্তা২৪,কমকে বলেন, রাস্তায় বের হলেই চোখে পড়ে শিশুশ্রম। সংসারে অভাব অনটনের কারণে শৈশবে ঝুঁকিপূর্ণ কাজে জড়িয়ে পড়ছে শিশুরা। সমাজে যারা বিত্তবান মানুষ তারা যদি এসব শিশুদের পাশে দাঁড়ান তবে তারাও মানুষ হওয়ার সুযোগ পাবে।

অপর দিকে সিলেট সাইক্লিং কমিউনিটির পক্ষে আবু সালেহ বার্তা২৪.কমকে বলেন, অতিরিক্ত হারে গাছ কাটায় প্রকৃতি ও পরিবেশের ওপর মারাত্মক প্রভাব পড়তে শুরু করেছে। এতে আগামী দিনের মানবসভ্যতা চরম বিপদের মুখোমুখি হবে। এর থেকে নিজেদের বাঁচতে ও নিরাপদ পরিবেশ গড়ে তুলতে এখন থেকেই একটি গাছ কাটলে কমপক্ষে ৫টি গাছ লাগাতে হবে।

এ সম্পর্কিত আরও খবর