পাসপোর্ট ছাড়াই বিমানের পাইলট কাতারে, তদন্ত কমিটি গঠন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-31 11:18:41

ফিনল্যান্ড সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনতে বুধবার (৭ জুন) রাতে বিমানের ড্রিমলাইনার বোয়িং ৭৮৭ উড়োজাহাজ ঢাকা ছেড়ে কাতারের উদ্দেশে রওনা দেয়। কিন্তু পাসপোর্ট ছাড়াই বিমানটি চালিয়ে কাতারের দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ে যান পাইলট ক্যাপ্টেন ফজল মাহমুদ। আর পাসপোর্ট না থাকায় তাঁকে আটকে দিয়েছে কাতার ইমিগ্রেশন কর্তৃপক্ষ। 

এ ঘটনাকে অনাকাঙিক্ষত উল্লেখ করে ওই ক্যাপ্টেনের পাসপোর্টবিহীন প্লেনে ভ্রমণ ও ঢাকাস্থ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার বিষয়টি তদন্তে একটি আন্ত:মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের  অতিরিক্ত সচিব মো: নাছিমা বেগমকে আহ্বায়ক করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য সচিব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো: জাহাংগীর আলম। সদস্যরা হলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব  মো: হেলাল মাহমুদ শরীফ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোস্তাকীম বিল্লাহ ফারুকী।

এই তদন্ত কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে মন্ত্রিপরিষদ সচিবের কাছে প্রতিবেদন জমা দিতে হবে।

তদন্ত কমিটিকে পাইলট ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর পাসপোর্ট বিহীন দোহা ভ্রমণের কারণ অনুসন্ধান, শাহজাহালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের কার্যপদ্ধতির ত্রুটি নিরুপণ করতে বলা হয়েছে।   

বিমান সূত্রে জানা গেছে, পাসপোর্ট না থাকায় কাতার ইমিগ্রেশনে ফজল মাহমুদকে আটকানো হয়। পরে সেখানে তাঁকে একটি হোটেলে থাকার ব্যবস্থা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর