অজ্ঞান পার্টির খপ্পর থেকে বাঁচতে পুলিশের পরামর্শ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 20:33:42

ঈদ উদযাপন শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন মানুষজন। আর ঠিক এই সময়ে ঘরফেরত মানুষদের সর্বস্ব লুটে নিতে যাত্রাপথে সক্রিয় হয়ে উঠতে পারে ‘অজ্ঞান পার্টি’। এরা শুধু মানুষকে অজ্ঞান করে সর্বস্বান্ত করে না, অনেক সময় ভুক্তভোগীর মৃত্যুও ঘটে। রাজধানীতে সারাবছর অজ্ঞান পার্টির দৌরাত্ম্য কমবেশি থাকলেও ঈদের সময়ে তাদের সক্রিয়তা বেড়ে যায় বহুগুণ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের তথ্যমতে, অজ্ঞান পার্টির প্রধান টার্গেট সাধারণ যাত্রীরা। তাদের সদস্যরা এতটাই ধূর্ত যে, দেখে চেনার উপায় নেই। বাস, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে অজ্ঞান পার্টির সদস্যরা ছদ্মবেশে ছড়িয়ে ছিটিয়ে থাকে। টার্গেটকৃত ব্যক্তির সঙ্গে ভাব জমিয়ে যেকোনো খাবারের সঙ্গে নেশা জাতীয় ট্যাবলেট মিশিয়ে দেয় তারা। যাত্রী অজ্ঞান হয়ে গেলেই তার সর্বস্ব লুটে নেয় দুর্বৃত্তরা।

ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মাসুদুর রহমান জানান, অজ্ঞান পার্টিতে মহিলা সদস্যরাও আছে। অনেক সময় দুর্বৃত্তরা স্বামী-স্ত্রী সেজে যানবাহনে ওঠে। এরপর টার্গেট করা এক বা একাধিক ব্যক্তিকে নেশাজাতীয় দ্রব্য খাইয়ে অচেতন করে ফেলে। স্বামী-স্ত্রী সেজে থাকায় সাধারণ মানুষ খুব সহজেই তাদের খপ্পরে পড়ে।

অজ্ঞান পার্টির খপ্পর থেকে বাঁচতে শুক্রবার (০৭ জুন) এক সচেতনতামূলক বিজ্ঞপ্তিতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ঘরফেরত যাত্রীদের বেশকিছু পরামর্শ দিয়েছে। ডিএমপির সেইসব পরামর্শ বার্তা২৪.কম’র পাঠকদের জন্য তুলে ধরা হলো—

=> ভ্রমণ পথে অযাচিতভাবে অপরিচিত কেউ অহেতুক ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করলে তাকে পাত্তা দেবেন না।
=> ডাবের ভিতরে সিরিঞ্জের মাধ্যমে চেতনানাশক ওষুধ মেশানো থাকতে পারে। তাই কখন কোথায় তৃষ্ণা মিটাচ্ছেন সে ব্যাপারে সতর্ক থাকুন।
=> কারো হাতে রুমাল দেখলে সতর্ক থাকুন। কারণ, রুমালের মধ্যে ক্লোরোফর্ম মিশিয়ে নাকের কাছে ধরলেই আপনি অজ্ঞান হয়ে যাবেন।
=> ফুটপাতে বা রাস্তার মোড়ে টং দোকান থেকে খাবার গ্রহণ করা থেকে বিরত থাকুন।
=> ফেরিওয়ালা বা ভ্রাম্যমাণ কারো কাছ থেকে আচার, আমড়া, শসা, পেয়ারা প্রভৃতি খাবেন না।
=> বাসে-ট্রেনে ভ্রমণের সময় লজেন্স, চকলেট, আইসক্রিম ইত্যাদি জাতীয় খাবার গ্রহণ করবেন না।
=> সিএনজিতে চলার সময় যাত্রীরা ড্রাইভারের কাছ থেকে এবং ড্রাইভাররা যাত্রীদের কাছে থেকে কোনো খাবার গ্রহণ করবেন না।
=> ভ্রমণের সময় নির্জন পথ পরিহার করে সর্বদা গাড়ি চলাচল করে ও লোকসমাগম থাকে এমন রাস্তা বেছে নিন।
=> ভ্রমণের সময় চেষ্টা করবেন পরিচিত কাউকে সাথে নিতে।

এ সম্পর্কিত আরও খবর