চিড়িয়াখানায় দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-17 15:27:32

ঈদের প্রথমদিন বৃষ্টি থাকায় দ্বিতীয় দিন ভিড় জমে রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে। এর ধারাবাহিকতায় মিরপুর চিড়িয়াখানা ও জাতীয় উদ্ভিদ উদ্যানে ছিল দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। পরিবার-পরিজন,বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনকে নিয়ে ঘুরতে আসেন দর্শনার্থীরা।

বৃহস্পতিবার (৬ জুন) সরেজমিন ঘুরে দেখা যায়, রাজধানীর অন্যতম বিনোদন কেন্দ্র চিড়িয়াখানার প্রবেশদ্বারে দর্শনার্থীরা ভিড় জমাচ্ছেন। এতে পা ফেলার জায়গা নেই।

ভেতরেও একই অবস্থা। দর্শকদের বিচরণে মুখোরিত পুরো চিড়িয়াখান। অভিভাবকের হাত ধরে হরিণ, বাঘ, সিংহ, ঘোড়া, জিরাপ, গন্ডার, হাতি ও পাখি দেখে ঈদা আনন্দ উপভোগ করছে শিশু-কিশোররা।

চিড়িয়াখানায় সন্তানকে নিয়ে ঘুরতে আসা নাসরিন আক্তার বার্তা২৪.কমকে বলেন, ‘ছুটির দিনে ঢাকা শহরে বাচ্চাদের নিয়ে ঘোরার মতো তেমন কোনো জায়গা নেই। যেগুলো আছে সেগুলোও যাওয়ার মতো নয়। তাই ঈদের সময় বাচ্চাদের চিড়িয়াখানা ঘুরে দেখাতে এসেছি।’

 

চিড়িয়াখানায় ঘুরতে আসা আরেক দর্শনার্থী রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘আবহাওয়া প্রতিকূলে থাকায় কাল সারাদিন ঘরেই থাকতে হয়েছে। তাই আজ পরিবার নিয়ে ঘুরতে আসলাম চিড়িয়াখানায়। ঈদের সময় যানজট কম থাকে। তাই সব সময় চেষ্টা করি এই সুযোগটা কাজে লাগাতে।’

এদিকে একই চিত্র চোখে পড়ে চিড়িয়াকানার পাশ্ববর্তী দর্শনীয় স্থান জাতীয় উদ্ভিদ উদ্যানের প্রবেশদ্বারেও। এখানে ঘুরতে আসা কয়েকজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে কথা হলে তারা বার্তা২৪.কমকে বলেন, যেহেতু আমাদের বাসা ঢাকাতে তাই ঈদ ঢাকাতেই করতে হয়। গ্রামে যাওয়ার কোনো সুযোগ নেই। তাই ঈদের আনন্দ উদযাপন করতে পরিচিত এইসব বিনোদন কেন্দ্রগুলোতে আসতে হয়। তারই ধারাবাহিকতায় বন্ধুদের নিয়ে ঘুরতে এসেছি জাতীয় উদ্ভিদ উদ্যান প্রাকৃতিক নৈস্বর্গিক পরিবেশে ঘুরে আড্ডা দিয়ে দিন পার করব।

এদিকে মিরপুর চিড়িয়াখানা ও জাতীয় উদ্ভিদ উদ্যানে ঘুরতে আসা দর্শনার্থীদের নিরাপত্তার স্বার্থে আইনশৃঙ্খলা রক্ষাকারী ববাহিনীর তৎপরতাও লক্ষ্য করা গেছে।

মিরপুর চিড়িয়াখানার কিউরেটর নজরুল ইসলাম বার্তা২৪.বলেন, ‘সকাল থেকে দর্শনার্থীদের আস শুরু হয়েছে। বাড়তি ভিড় সামলাতে এবং দর্শনার্থীদের ঈদ আনন্দ নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে আমাদের পক্ষ থেকে।’

এ সম্পর্কিত আরও খবর