দু’মাসেই ‘লোকাল’ চক্রাকার বাস সার্ভিস

ঢাকা, জাতীয়

আপেল মাহমুদ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-21 20:29:00

চক্রাকার বাস সার্ভিস এখন যেন ‘লোকাল’ সার্ভিসে পরিণত হয়েছে। গত দুই মাস আগেই চালু হয় ধানমন্ডি টু আজিমপুর ১০ কিলোমিটার চক্রাকার এসি বাস সার্ভিস। কিন্তু এখন নিয়মনীতির তোয়াক্কা না করে যত্রতত্র যাত্রী ওঠানামা করানো, প্রতিশ্রুতি দেয়া রুট অনুসরণ না করা এবং অতিরিক্ত যাত্রী ওঠানোয় লোকাল সার্ভিসে পরিণত হয়েছে সরকারের এই উদ্যোগ।

প্রসঙ্গত, গত ২৬ মার্চ রাজধানীর ধানমন্ডি, সাইন্সল্যাব, কাঁটাবন, নিউমার্কেট, আজিমপুর সড়ক পথে অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) চক্রাকার বাস সেবা চালু করা হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এই সেবার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। দুমাস যেতে না যেতে সেই চক্রাকার বাস সার্ভিস এখন লোকাল সার্ভিসে পরিণত হয়েছে। ফলে যাত্রীদের যেমন দুর্ভোগ পোহাতে হচ্ছে তেমনি সরকারের উদ্দেশ্যও সফল হচ্ছে না।

 

অভিযোগ আছে, সার্ভিসটি উদ্বোধনের পর কিছুদিন নিয়ম মানা হয়েছিল। কিন্তু এখন আর কোনো নিয়ম মেনে বাস চালানো হয়না। চক্রাকার রুটের ৩৬টি বাসস্টপেজ নির্ধারণ করা হলেও এখন মাত্র ৫-৬টা স্টপেজে গাড়ি চলছে। বর্তমানে বাসগুলো আজিমপুর থেকে মোহাম্মদপুর পর্যন্ত এক রুটেই চলাচল করছে। ফলে চক্রাকার বলে যে সার্ভিসটি চালু করা হয়েছি সেটা আর নেই। সার্ভিসটি এখন লোকাল সার্ভিসে পরিণত হয়েছে।

বিআরটিসির মতিঝিল ডিপোর ম্যানেজার মো. নায়েব আলী বার্তা২৪.কম-কে বলেন, ‘আমাদের পর্যাপ্ত বাস নেই। তাছাড়া ধানমন্ডি-২৭, সোবহানবাগ, রাসেল স্কয়ার, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী, নীলক্ষেত, কাঁটাবন, বাটা ক্রসিং ও সাইন্সল্যাব হয়ে সাত মসজিদ রোডে গাড়ি চালাতে গেলে যাত্রীর অভাবে আমাদের জ্বালানি খরচই ওঠে না। তাছাড়া পর্যাপ্ত বাস না থাকায় আমরা দুই রুটে গাড়ি চালাতে পারছি না।’

 

কাউসার আলম নামের এক যাত্রী বার্তা২৪.কম-কে বলেন, ‘বিআরটিসির কর্মকর্তারা মিথ্যা কথা বলছেন। যেই রুটে যাত্রী না পাওয়ার অভিযোগ করা হয়েছে সেই রুটে কোনো বাসই চলাচল করে না। এই রুটে বাস চললে অবশ্যই যাত্রী হতো। তারা দুইদিন বাস চালিয়ে বন্ধ করে দিয়েছেন। যাত্রী পেতে হলে তো আগে মানুষকে জানতে হবে এই রুটে বাস চলাচল করে। সবাই যখন জানতে পারবে তখনই যাত্রীর অভাব হতো না। যাত্রী না পাওয়াটা বিআরটিসির ব্যর্থতা।’

এ সম্পর্কিত আরও খবর