ঈদযাত্রার শেষ দিনও উত্তরবঙ্গগামী ট্রেনের শিডিউল বিপর্যয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 21:21:23

ঈদযাত্রার পঞ্চম দিন অর্থাৎ শেষ দিনে এসে উত্তরবঙ্গগামী ট্রেনের শিডিউল বিপর্যয় চরমে পৌঁছেছে। উত্তরবঙ্গগামী বেশিরভাগ ট্রেন দুই থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত দেরিতে ছেড়েছে। গত চারদিনের চিত্রও একই।

মঙ্গলবার (৪ জুন) সকালে কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা যায়, বেশিরভাগ ট্রেন সময় মতো ছেড়ে গেলেও উত্তরাঞ্চলগামী গুরুত্বপূর্ণ ট্রেনগুলো নির্ধারিত সময়ের দুই থেকে পাঁচ ঘণ্টা দেরিতে ছেড়ে গেছে।

সারাদিনে কমলাপুর স্টেশন থেকে সব রুটে ৫৫টি ট্রেন ছেড়ে যাবে। এর মধ্যে তিনটি স্পেশাল সার্ভিসসহ ৩৩টি আন্তঃনগর ট্রেন বিভিন্ন রুটে যাবে।

কমলাপুর স্টেশনের একটি সূত্র জানায়, সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ২২টি ট্রেন কমলাপুর স্টেশন ছেড়ে গেছে। এর মধ্যে পাঁচটি ট্রেনের শিডিউল বিপর্যয় হয়েছে। এর মধ্যে খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস দুই ঘণ্টা, রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস আড়াই ঘণ্টা ও রংপুরগামী রংপুর এক্সপ্রেস তিন ঘণ্টা দেরিতে ছেড়ে গেছে। আর নীলসাগর এক্সপ্রেস পাঁচ ঘণ্টা দেরিতে দুপুর পৌনে ১টায় এবং লালমনি ঈদ স্পেশাল তিন ঘণ্টা দেরিতে দুপুর পৌনে ২টায় ছেড়ে গেছে।

ট্রেনে উঠছেন যাত্রীরা, ছবি: বার্তা২৪.কম

 

ট্রেনের শিডিউল বিপর্যয় প্রসঙ্গে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মো. আমিনুল হক বার্তা২৪.কমকে বলেন, ঘরমুখো যাত্রীদের চাপ বেশি থাকার কারণে প্রতিটি স্টেশনে আগে যেখানে দুই থেকে তিন মিনিট ট্রেন দাঁড়াত, এখন সেখানে পাঁচ থেকে ছয় মিনিট দাঁড়াতে হচ্ছে। এ কারণেই উত্তরবঙ্গগ্রামী ট্রেনগুলোর শিডিউল বিপর্যয় বেশি হচ্ছে।

ছাদে যাত্রী ওঠা প্রসঙ্গে তিনি বলেন, সোমবার অফিস শেষে সব পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে। স্বাভাবিকভাবেই ওই দিন বিকেল থেকে স্টেশনে যাত্রীদের চাপ বেড়েছে। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অনেক চেষ্টা করেও ছাদ থেকে যাত্রীদের নামাতে পারছে না।

এ সম্পর্কিত আরও খবর