বুথ থেকে যেভাবে টাকা উঠায় আন্তর্জাতিক জালিয়াতি চক্র

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-27 17:56:14

জালিয়াত চক্রের সদস্যরা প্রথমে টার্গেট করে ব্যাংকের বুথে ম্যালওয়ারের প্রবেশ করে। এতে ব্যাংকের কেন্দ্রীয় সার্ভার থেকে ভেরিফিকেশন বন্ধ হয়ে যায়। তারপর কোনো রেকর্ড ছাড়াই বিশেষায়িত কার্ড ব্যবহার করে টাকা তুলে নিতে সক্ষম হয়। আন্তর্জাতিক ব্যাংক জালিয়াতি চক্রের সদস্যদের টাকা উঠানোর প্রক্রিয়া সর্ম্পকে এভাবেই বলছিলেন পুলিশের অতিরিক্ত কমিশনার আব্দুল বাতেন।

মঙ্গলবার (৪ জুন) ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে তিনি সব কথা বলেন।

আব্দুল বাতেন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে। তাদের এরপরে টার্গেট ছিল ইন্ডিয়া। তারা এবারই প্রথম বাংলাদেশে এসেছেন। তাদের সঙ্গে কোন বাংলাদেশি আছে কিনা সেটা এখনো জানা সম্ভব হয়নি।

পুলিশের অতিরিক্ত কমিশনার আরো বলেন, এই চক্রের মোট সদস্য ৭ জন। আমরা ৬ জনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছি। তাদের কাছে একাধিক ব্যাংকের ৩০ টি কার্ড এবং জালিয়াতির কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের আলমত  উদ্ধার করা হয়েছে।

সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে আব্দুল বাতেন বলেন, এই ঘটনায় দেশের ব্যাংকিং সেক্টর হুমকিতে; এটা অস্বীকার করার কোনো সুযোগ নেই। কেননা একদল আন্তর্জাতিক জালিয়াতি চক্র এভাবে দেশে এসে টাকা উত্তোলন করে নিয়ে যাবে। সেটা সহজ ভাবে দেখার কিছু নেই।

এর আগে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে চুরি করে টাকা তোলার দায়ে ৬ ইউক্রেনের নাগরিককে গ্রেফতার করেছিলো পুলিশ।

পুলিশ বলছে, এক অভিনব কায়দায় টাকা উঠানো হয়েছে। যার কোনো রেকর্ড ব্যাংকের সার্ভারে নেই। এমনকি কোনো গ্রাহকের হিসাব থেকেও টাকা কমেনি।

গ্রেফতারকৃত ৬ জন হলেন, ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), শেভচুক আলেগ (৪৬), দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), , সের্গেই উইক্রাইনেৎস (৩৩) ও ভালোদিমির ত্রিশেনস্কি (৩৭)।

এ সম্পর্কিত আরও খবর