একে খন্দকারের ক্ষমা প্রার্থনার পরও প্রশ্ন থেকে যায়: তথ্যমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 17:57:33

মুক্তিযুদ্ধের উপ-সর্বাধিনায়ক ও সাবেক মন্ত্রী অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল এ কে খন্দকার তার লেখা বইয়ে জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত অংশের জন্য জাতির কাছে প্রকাশ্যে ক্ষমা চাওয়ায় তাকে ধন্যবাদ জানিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তবে তিনি বলছেন, একটি ঐতিহাসিক সত্যকে তিনি কেন অন্যভাবে উপস্থাপন করেছিলেন, সে প্রশ্নটি থেকেই যায়।

রোববার (২ জুন) রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে প্রচার উপ-কমিটির সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মুক্তিযুদ্ধের উপ-সর্বাধিনায়ক ও সাবেক মন্ত্রী অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল এ কে খন্দকার (বীর উত্তম) মুক্তিযুদ্ধের সমকালীন ঘটনা নিয়ে ‘১৯৭১: ভেতরে-বাইরে’ নামের একটি বই লিখেন। বইটি ২০১৪ সালে প্রথমা প্রকাশনী থেকে প্রকাশ করা হয়।

তার প্রকাশিত বইটি ব্যাপক আলোচনার জন্ম দেয়, বিতর্কিত হয়। সে সময় বইটি নিষিদ্ধেরও দাবি ওঠে।

তিনি দীর্ঘ নীরবতা শেষে গত শনিবার (১ জুন) বিষয়টি নিয়ে জাতির উদ্দেশ্যে ক্ষমা চান।

বইটির একটি অংশে এ কে খন্দকার লিখেন যে, ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানের ঐতিহাসিক সমাবেশে নিজের ভাষণ শেষ করে ‘জয় পাকিস্তান’ বলে স্লোগান দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এ কে খন্দকার তার ভুলের জন্য জাতির কাছে ক্ষমা চেয়েছেন বিষয়টি কিভাবে দেখছেন জানতে চাইলে দলের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, 'লেখক তার বক্তব্য যে কোনো সময় প্রত্যাহার করতে পারেন, ভুল স্বীকারও করতে পারে। সেটার জন্য লেখকের স্বাধীনতা আছে। তাকে ধন্যবাদ জানাই যে, তার উপলব্ধি হয়েছে, যে তিনি ভুল বলেছেন।

'তবে এ ক্ষেত্রে একটু দুর্বলতা থেকেই যায়। একজন লেখক কেন অন্যের প্রভাবে প্রভাবিত হয়েছেন। একটি ঐতিহাসিক সত্যকে তিনি কেন অন্যভাবে উপস্থাপন করেছিলেন, সে প্রশ্নটি থেকেই যায়।'

'এর পর তিনি তার স্ত্রীসহ সংবাদ সম্মেলনে এসে তিনি যে জাতির কাছে ক্ষমা প্রার্থনা করেছেন, বঙ্গবন্ধুর আত্মার কাছে ক্ষমা চেয়েছেন এ জন্য তাকে ধন্যবাদ জানাই।'

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিনসহ দলের প্রচার উপ কমিটির সদস্যরা।

এ সম্পর্কিত আরও খবর