মহাসড়কের সঙ্গে বেমানান চান্দাইকোনা!

বিবিধ, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 14:49:14

চান্দাইকোনা (সিরাজগঞ্জ) থেকে: ঢাকা-বগুড়া মহাসড়কের প্রশস্ত সাধারণত ৪০ ফুট। দুয়েকটি জায়গায় রাস্তা প্রশস্ত ৪০ ফুট না হলেও তা ৩৫ ফুট পর্যন্ত রয়েছে। কিন্তু ঢাকা-বগুড়া মহাসড়কের চান্দাইকোনা অংশ একেবারেই বেমানান। দখল ছাড়াই রাস্তাটির প্রশস্ত মাত্র ২০ ফুট।

আর বিভিন্ন যানবাহনের অবৈধ স্ট্যান্ড ও বাজারের কারণে যানচলাচলের জন্য বাকি থাকে মাত্র ১৫ ফুট রাস্তা। যা দিয়ে ঢাকা ও চট্টগ্রাম থেকে আগত দূরপাল্লার বড় বাস ও ট্রাক চলাচলের গতি স্থবির হয়ে যায়।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন সংস্কারের অভাবে চান্দাইকোনা বাজারের এই হাফ কিলোমিটার রাস্তার এ বেহাল দশা। ফলে ঈদ যাত্রা ছাড়াই অনেক সময় সৃষ্টি হয় যানজটের। আর ঈদের যাত্রার মৌসুম হলেও তো কথাই নেই সৃষ্টি ঘণ্টা ব্যাপী যানজটের।

শনিবার (১ জুন) ঢাকা-বগুড়া মহাসড়কের সিরাজগঞ্জ অংশে চান্দাইকোনা বাজারের রাস্তার এ চিত্র স্থানীয়দের সঙ্গে কথা বলে ও সরজমিনে ঘুরে দেখা যায়।

দেখা গেছে, চান্দাইকোনা বাজারে শুরুতেই একটি ব্রিজ রয়েছে যার প্রশস্ত মাত্র ২৪ ফুট। ব্রিজ থেকে সামনের দিকে এগোলে রাস্তা আরও ৪ ফুট সংকোচিত হয়ে ২০ ফুটে নেমে আসে। যা ভারী ও দূরপাল্লার যানবাহন চলাচলে সম্পূর্ণ অযোগ্য। এছাড়া এই রাস্তা দখল করেই গড়ে উঠেছে অবৈধ্য বাজার ও সিএনজি এবং ব্যাটারি চালিত রিকশার স্ট্যান্ড।

 

এই রাস্তাটি দিয়ে এখনো ঈদ যাত্রার গাড়ি পুরোপুরিভাবে আসা শুরুনি। মাত্র অল্প কিছু দূরপাল্লার যানবাহন চলাচল করছে। কিন্তু এতে লেগে যাচ্ছে ১০-১৫ মিনিটের যানজট।

এ বিষয়ে রাস্তাটিতে চলাচলকারী নাদের পরিবহনের একটি বাসের চালক মো.রানা বলেন, রাস্তাটি সংকুচিত হওয়ায় এখান যানজট শুরু হয় যা ঠেকে শেরপুর গিয়ে। ঈদ যাত্রাকে সামনে রেখে কয়েকটি ইট বসানো হয়েছে মাত্র রাস্তাটিতে। এই রাস্তায় ঈদ যাত্রায় অনেক ভোগান্তি হবে। যা সীমা ছাড়িয়ে যাবে। ৪-৫ ঘণ্টা যানজটে বসে থাকতে হতে পারে গাড়ি চাপ যখন বাড়বে।

স্থানীয় বাসিন্দা মো.ফরজ আলী বার্তা২৪.কমকে বলেন, প্রতি ঈদের যাত্রা ও ফিরতি যাত্রার সময় ব্যাপক জ্যাম হয় চান্দাইকোনাতে। এক হচ্ছে রাস্তাটি ছোট অন্যদিকে সব দিকে খালি দখল আর দখল। এছাড়া জায়গায় রাস্তা ভাঙা থাকায় গাড়ি অনেক ধীরগতিতে চলে। এবারও ঈদ যাত্রার গাড়ির চাপ বাড়ার সঙ্গে ৩-৪ ঘণ্টা ব্যাপী জটলা এই চান্দাইকোনাতে সৃষ্টি হবে। 

এ সম্পর্কিত আরও খবর