সংস্কারের পরও বেহাল চান্দাইকোনা মহাসড়ক

বিবিধ, জাতীয়

শাহরিয়ায় হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 07:23:46

চান্দাইকোনা (সিরাজগঞ্জ) থেকে: সিরাজগঞ্জ ও বগুড়া জেলার সংযোগস্থল চান্দাইকোনা পাবনা বাজার। এই বাজারের নানা সুবিধা দুই জেলা ভোগ করলেও বাজারের ওপর দিয়ে বেয়ে চলা সিরাজগঞ্জ বগুড়া মহাসড়কের স্থায়ী উন্নয়নে কোনো জেলাই তেমন আগ্রহ দেখায় না। ফলে সংস্কার করলেও কিছু দিনের মধ্যে আবারও বেহাল দশা ধারণ করে সড়কটি।

এদিকে ঈদকেন্দ্রিক দুর্ভোগ এড়াতে এক মাস আগে সড়কটি সংস্কারের কাজ হাতে নিয়েছে সিরাজগঞ্জ রায়গঞ্জ উপজেলা প্রশাসন।

সরজমিনে দেখা যায়, সদ্য সংস্কার কাজের দেড় মাস অতিক্রম হওয়ার আগেই মহাসড়কের অনেক স্থান থেকে কার্পেটিং উঠে সৃষ্টি হয়েছে অসংখ্য খানাখন্দ। মহাসড়ক জুড়ে গর্ত আর ঢিবির সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচল বিঘ্নিত হচ্ছে। ফলে এই মহাসড়ক ব্যবহারকারি যানবাহন ও যাত্রীদের ঈদ যাত্রার শুরুতেই  ভোগান্তি পোহাতে হচ্ছে।

সরু এই সড়কের দুই ধারে ৮ ফুট, ৮ ফুট করে ছেড়ে দিয়ে মূল সড়ক রাখা হয়েছে ২০ ফুট। আর এই ২০ ফুট রাস্তার দুই ধারে রেলিং দেওয়ায় সড়কটি আরো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। যার ফলে ভোগান্তির পাশাপাশি দুর্ঘটনাও ঘটছে।

স্থানীয়রা বলছেন, শুধু ঈদকেন্দ্রিক না। যে কোনো সময়ে এই মহাসড়কে বাজার কেন্দ্রিক যানজট লেগে থাকে। যেটি আরো তীব্র যানজটের সৃষ্টি হয় সংস্কারহীন রাস্তার কারণে। আর এই যানজটের প্রভাব শেরপুর বগুড়া পর্যন্ত চলে যায়।

এখানকার লোকাল বাস পাবনা-নগরবাড়ীর চালক আসলাম বার্তা২৪.কমকে বলেন, আমার ৫ বছরের এই মহাসড়কের গাড়ি চালানোর অভিজ্ঞতা থেকে বলছি, এই আধা কি.মি রাস্তা বরাবরই সংস্কারহীন হয়ে পড়ে থাকে। বৃষ্টি হলে এখানে তীব্র যানজট তৈরি হয়। আর তাছাড়া ঈদে ২/৩ ঘণ্টারও বেশি সময় গাড়ি স্থির করে রাখতে হয়।

দেখা যায়, এই বাজার সংলগ্ন রাস্তার দু'পাশে দুটি অস্থায়ী পশুর হাট রয়েছে। যেটি ঈদ-উল-আজহা আর ঈদুল ফিতর কেন্দ্র করে আরো জমজমাট হয়। তখন এ ভোগান্তি আরও চরমে উঠে।

জানতে চাইলে বাজারের মুদির দোকানদার রাজু আহমেদ বার্তা২৪.কমকে বলেন, সড়কটা সংস্কার করা হয়না  তা ঠিক না। প্রতি মাসেই সংস্কার হয়। প্রতি মাসেই সেটি আবার সেটা নষ্ট হয়। যার ফলে ভোগান্তি পোহাতেই  হয় এই সড়কের যাত্রীদের।

এ সম্পর্কিত আরও খবর