ঈদযাত্রার প্রথম দিনেই মহাসড়কে চরম ভোগান্তি

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান,স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-27 15:50:41

রাজধানী ঢাকা থেকে সড়ক পথ, রেলপথ ও পানি পথে একযোগে শুরু হয়েছে ঈদ-উল ফিতর উপলক্ষে বাড়ির ফেরার যাত্রা। প্রথম দিনের ঈদ যাত্রায় নিজেদের গন্তব্যে পৌঁছাতে আগেভাগেই টিকিট কেটে ছিলেন ঘরমুখী মানুষ।

কিন্তু ঈদ যাত্রার প্রথম দিনে দেশের উত্তরাঞ্চল যাত্রীদের মহাসড়কে পোহাতে হচ্ছে ভোগান্তি। এদের মধ্যে আবার ঢাকা থেকে বগুড়াগামী যাত্রীদের ভোগান্তি আরও কয়েক গুণ বেশি।

শুক্রবার (৩১ মে) ঢাকা-বগুড়া মহাসড়কের সিরাজগঞ্জ-বগুড়া অংশে এ ভোগান্তির এ চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, ঢাকা থেকে সিরাজগঞ্জ পর্যন্ত ভালোভাবে আসতে পারলেও। সিরাজগঞ্জ থেকে বগুড়া রাস্তায় যানবাহনের দীর্ঘ লাইন। এক থেকে দুই ঘণ্টা একই জায়গায় গাড়ি স্থির হয়ে দাঁড়িয়ে আছে। এর ফলে ঢাকা থেকে বগুড়ার যাত্রা নির্ধারিত সময়ের তুলনায় তিন থেকে চার ঘণ্টা বেশি সময় লাগছে।

বাসচালক ও যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, জায়গায় জায়গায় রাস্তার সংস্কার কাজ চলায় এ যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া রাস্তার প্রস্থ অনুযায়ী অতিরিক্ত বাস ও হেভিওয়েট ট্রাক চলাচল করা রাস্তায় প্রায় বন্ধ হয়ে যাওয়া উপক্রম হয়েছে।

এই সড়ক দিয়ে উত্তরের ১০টি জেলার যানবাহন চলাচল করে থাকে। এত গুরুত্বপূর্ণ মহাসড়ক হওয়ার পরও এতে এত গর্ত থাকায় বিস্মিত ঈদযাত্রার যাত্রীরা।

এ বিষয়ে এসআর পরিবহনের যাত্রী নাদিয়া বার্তা২৪.কম-কে বলেন, ‘আগে থেকেই ৩১ তারিখ সকালের টিকিট কেটেছিলাম। যেন দ্রুত যানজটের ভোগান্তি ছাড়া বগুড়ায় পৌঁছাতে পারি। কিন্তু ঈদ যাত্রার প্রথম দিন থেকেই এমন যানজট আশা করিনি। ঘণ্টারও বেশি সময় হয়ে গেলে গাড়ি সামনে এগোচ্ছে না। যেখানে সিরাজগঞ্জ থেকে বগুড়ায় যেতে সময় লাগে এক ঘণ্টা। সেখানে এখন দুই ঘণ্টার বেশি সময় হয়ে গেলেও গাড়ি সামনে এগোচ্ছে না।

এমন সড়কে দুর্ঘটনার প্রসঙ্গে শাহ ফতেহ আলী বাসের চালক মিটু বার্তা২৪. কম-কে বলেন, ‘সাধারণ গাড়ি গর্তে পড়লে উঠার সময় একটা ঝাঁকুনি দেয়। ওটা নিয়ন্ত্রণ করা যায় না। হয় কোনো গাড়ির সঙ্গে ধাক্কা লাগে, না হয় নিচের দিকে চলে যায়। ফলে দুর্ঘটনা হয়। আজকে দুই থেকে তিন বার এমন ঘটনা ঘটতে যাচ্ছিল।’

জানতে চাইলে সিরাজগঞ্জ জেলা হাইওয়ে পুলিশ কর্মকর্তা মোকলেছুর রহমান বলেন, ‘আমরা মাঠে তৎপর রয়েছি। কিন্ত গাড়ি ধীর গতিতে চলার ফলে যানজট সৃষ্টি হচ্ছে। গাড়ির চাপ বাড়লে এটি আরও ভয়াবহ রূপ নেবে।’

এ সম্পর্কিত আরও খবর