ঈদের জামাতের জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 05:18:51

চাঁদ দেখা সাপেক্ষে সারাদেশের মুসল্লি ধর্মাবলম্বীরা ঈদুল ফিতর উদযাপন করবে আগামি ৫ বা ৬ জুন। সিয়াম সাধনার পর ঈদের দিন সকালে জামাতে ঈদের নামাজ আদায়ে প্রতি বছরই থাকে বাড়তি প্রস্তুতি। এ লক্ষ্যে জাতীয় ঈদগাহে সার্বিক প্রস্তুতি শুরু হয় রোজার শুরু থেকেই।

প্রতিবছরের মতো এবারও জাতীয় ঈদগাহে ভিভিআইপি, ভিআইপিদের জন্য থাকছে পৃথক বসার ব্যবস্থা। কেননা জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, মেয়র, সংসদ সদস্যসহ সর্বস্তরের মানুষ নামাজ আদায় করে থাকেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে জাতীয় ঈদগাহ প্রস্তুতি চলছে। জাতীয় ঈদগাহকে ঘিরে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা রেখেছে আইন শৃঙ্খলা বাহিনী। এরইমধ্যে ঈদগাহ মাঠের ঘাস কেটে সমান করা হয়েছে। উপরের ছামিয়ানা টাঙানো প্রায় শেষ।

এবারের ঈদ জামায়াতে এক সঙ্গে ৮৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এরমধ্যে ৮০ হাজার পুরুষ, আর ৫ হাজার নারী। তীব্র গরমে মুসল্লিদের জন্য দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রত্যেকের জন্য খাবার পানির ব্যবস্থা করা হয়েছে।

ঈদগাহ পুরোপুরি প্রস্তুত করে শনিবার (১ জুন) ২৭ রমজানে দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নিকট বুঝিয়ে দেবে অন্যান্য সেবা সংস্থাগুলো। এরমধ্যে রয়েছে আইন শৃঙ্খলা বাহিনী, ওয়াসা, ডেসকো, বিটিসিএল, পিডব্লিউডিসহ আরও কয়েকটি বিভাগ।

আগামী ৩ জুন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন জাতীয় ঈদগাহ পরিদর্শন করে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবেন। ওই দিন বেলা ১১টায় জাতীয় ঈদগাহ পরিদর্শনের কথা মেয়রের।

জাতীয় ঈদগাহ প্রস্তুত করতে ডিএসসিসি’র অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপক খন্দকার মিল্লাতুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘আমাদের কাজ প্রায় শেষ ভাগে। আশাকরি ২৭ রমজানের আগেই শেষ হয়ে যাবে। বলা যায় মাঠ প্রস্তুত হয়ে গেছে।’

এবার ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। আর যদি আবহাওয়া খারাপ হয় তাহলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

এ সম্পর্কিত আরও খবর