হাতিরঝিলেও তীব্র যানজট, জনদুর্ভোগ চরমে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 22:05:40

নান্দনিক সৌন্দর্য্যের হাতিরঝিল। রাজধানীর অন্যতম বিনোদন কেন্দ্র। হাতিরঝিলের সুবজঘেরা রাস্তায় যেমন মন জুড়িয়ে যায়, ঠিক তেমনি কাওরানবাজার-গুলশানের মধ্যকার দূরত্ব কমিয়ে দিয়েছে হাতিরঝিল। কিন্তু নগরের চিরচেনা যানজটের প্রভাব থেকে মুক্ত নয় নান্দনিক এই অঞ্চলটি।

সাধারণত গোটা হাতিরঝিলে ঝা চকচকে পিচ ঢালা পথে গাড়িগুলো সাঁই সাঁই করে ছুটে যায়। মাঝে মাঝে স্পিডব্রেকার গাড়ির গতি নিয়ন্ত্রণ করলেও মসৃণ রাস্তায় গাড়ি চালিয়ে নিমিষেই ঢাকার একপ্রান্ত থেকে আরেকপ্রান্তে যাওয়া আসা করা যায়। কিন্তু  বিকেলের সময় গুলশানমুখী সড়কে কিছুটা যানজট দেখা যেত। তবে এবার রমজান মাস শুরু হওয়ার পর থেকেই হাতিরঝিলের গুলশানমুখী সড়কে ব্যাপক যানজট লক্ষ করা যায়। দিন যত গড়াতে থাকে যানজটের লেজ আরো লম্বা হতে থাকে। রোজার ক্লান্তিতে, প্রচন্ড রোদে, যানজটে নাকাল হয়ে প্রায় দুর্ভোগে পড়েন এই এলাকা দিয়ে চলাচলকারী মানুষজন।

বৃহস্পতিবার (৩০ মে) সরজমিনে ঘুরে দেখা যায়, এফ.ডি.সি মোড় থেকে গুলশানমুখী সড়কটিতে যানজট মহানগর ব্রীজ পর্যন্ত ছড়িয়ে পড়েছে। আটকে থাকা বেশিরভাই ব্যক্তিগত গাড়ি, তারপর সিএনজি। খানিকক্ষণ পর পর গাড়ি কয়েক কদম করে এগুচ্ছে। মাথার উপর সূর্যের খরতাপ যেন অগ্নিকুণ্ডের জ্বালার অনুভূতি ছড়িয়ে দেয় মস্তিষ্কে। গুলশানমুখী সড়কে যানজটে যখন গাড়ি স্থির তখন বাড্ডা ও রামপুরামুখী সড়কটি সাঁই সাঁই করছে ছুঁটছে গাড়ি।

কথা হয় সিএনজি চালক রহিম মিয়ার সঙ্গে। তিনি বলেন, ‘এই হাতিরঝিলাটা জ্যাম মুক্ত ছিল। রমজান মাসে এটাতেও জ্যাম শুরু হয়েছে। তাহলে কী লাভ হল!’

একই কথা মোটরসাইকেল আরোহী ফারাজ হোসেনের। বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্র ফারাজ বলেন, ‘দুপুরের পর থেকে এই পাশদিয়ে যাওয়াটা খুব মুশকিল হয়ে যায়। দুই তিন কিলোমিটার পর্যন্ত লম্বা হয় জ্যাম।’

গুলশানমুখী পয়েন্টে ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, রোজার সময় বিকেলে গোটা শহড়েই যানজট বৃদ্ধি পায়। হাতিরঝিলও তার ব্যতিক্রম নয়। গুলশানমুখী এই পয়েন্টে তিনদিক থেকে গাড়ি আসায় ট্রাফিক নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য হয়ে উঠেছে। তারপরও আমরা শৃঙ্খলা রাখতে চেষ্টা করে যাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর