সমৃদ্ধ ময়মনসিংহ গড়তে মেয়র টিটুর মহাপরিকল্পনা

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-31 04:59:13

ময়মনসিংহকে সমৃদ্ধ নগরী হিসেবে গড়ে তুলতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা নেওয়া হবে। বুধবার (২৯ মে) দুপুরে ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে স্থানীয় গণমাধ্যকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান মেয়র ইকরামুল হক টিটু।

মেয়র হিসেবে শপথ নেওয়ার পর প্রথম অফিস করেন তিনি। এর অংশ হিসেবে আয়োজিত মতবিনিময় সভায় মেয়র বলেন, আমরা সবাই এই নগরের নাগরিক হিসেবে আমাদের প্রত্যাশা- ময়মনসিংহকে একটি সমৃদ্ধ নগর হিসেবে গড়ে তোলা। সে লক্ষ্যে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি দলীয় পরিচয়ের ঊর্ধ্বে উঠে জনপ্রতিনিধি হিসেবে নগরবাসীকে কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দিতে চাই। দল মত নির্বিশেষে সব ওয়ার্ডের কাউন্সিলরদেরও নাগরিক সেবা নিশ্চিত করার আহ্বান জানাই।

নতুন ওয়ার্ডগুলোর চ্যালেঞ্জ সম্পর্কে মসিকের প্রথম এই নগরপিতা বলেন, আমাদের নবগঠিত যে ১২টি ওয়ার্ড রয়েছে, সেখানে অবকাঠামোগত কোনো সুবিধা নেই। সেই ওয়ার্ডগুলোতে নতুনভাবে পরিকল্পনা করে রাস্তা করতে হবে, ড্রেনেজ ব্যবস্থা গড়ে তুলতে হবে। নিরাপদ চলাচলের জন্য বিদ্যুৎ সরবরাহ করতে হবে। সুপেয় পানি ও বিনোদনের ব্যবস্থা করতে হবে। সেখানে আমাদের ধর্মীয় প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে।

ভূমিকম্পের সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে ময়মনসিংহ, উল্লেখ করে তিনি বলেন, ময়মনসিংহ অনেক পুরনো শহর হওয়ায়ি স্বাভাবিকভাবেই পুরনো অনেক ভবন রয়েছে, যেটি আমাদের বড় চ্যালেঞ্জ। যারা নতুন ভবন নির্মাণ করছেন, তারা অনেক সময় বিল্ডিং কোড মানছেন না। এটিও আমাদের বড় অন্তরায়। এগুলো আমাদের কঠোরভাবে মোকাবিলা করতে হবে।

ইকরামুল হক টিটু বলেন, সিটি করপোরেশনের আরেকটি সমস্যা বর্জ্য। এই বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের মাধ্যমে আমরা যেন নগরকে পরিচ্ছন্ন করতে পারি, দূষণমুক্ত করতে পারি, স্বাস্থ্যসম্মত নগর গড়তে পারি; এটিও আমাদের বড় চ্যালেঞ্জ।

মেয়র বলেন, আমার বিগত কর্মকালীন সময়ে যে সমস্যাগুলো মোকাবিলা করেছি, এগুলোর স্থায়ী সমাধান করতে চাই। বিশেষ করে পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম। এতে অনেকাংশে সফল হয়েছি, আবার অনেকাংশে সফল হতে পারিনি। একদিকে যেমন ছিল লোকবলের অভাব, পাশাপশি নাগরিকদেরও কিছু ক্ষেত্রে অবহেলা ছিল। আমাদের অসচেতনার কারণে কাজগুলো পরিপূর্ণভাবে সফল করতে পারিনি। এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করছি।

প্রযুক্তিনির্ভর সেবা নগরবাসীর কাছে পৌঁছে দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করে ইকরামুল হক টিটু বলেন, আধুনিক তথ্য প্রযুক্তিনির্ভর সেবাসমূহ অর্থ্যাৎ ঘরে বসে যেন আমরা নাগরিকদের সেই সেবাটুকু দিতে পারি, সেই বিষয়ে আমাদের কর্মপরিকল্পনা রয়েছে।

মতবিনিময় সভায় মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন, নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর