কমলাপুর স্টেশনে ফের দুদকের অভিযান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 13:20:12

ঈদে ঘরমুখী মানুষদের টিকিট প্রাপ্তিতে হয়রানি ও অনিয়মের অভিযোগে কমলাপুর রেল স্টেশনে দ্বিতীয় দফায় অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে সোমবার (২৭ মে) অগ্রিম টিকিট বিক্রিতে হয়রানির অব্যাহত অভিযোগের পরিপ্রেক্ষিতে এ অভিযান পরিচালিত হয়। দুদকের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুদক টিম টিকিট বিক্রয়কারী প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমের (সিএনএস) কার্যক্রম খতিয়ে দেখে। এনফোর্সমেন্ট টিম সরেজমিনে টিকেট বিক্রয় ও সার্ভার রুম পরিদর্শন করে। সিএনএস-এর কার্যক্রমে বাংলাদেশ রেলওয়ের নিয়ন্ত্রণের ঘাটতি রয়েছে।

আরও বলা হয়েছে, এছাড়া টিকেট বিক্রির ক্ষেত্রে সিএনএস-এর ভূমিকা ও নিয়ন্ত্রণ পদ্ধতির কোন নীতিমালা অনুসরণ করা হয় না মর্মে টিম জানতে পারে। টিম প্রাপ্ত তথ্যাবলির সমন্বয়ে কমিশনে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে।

এদিকে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে প্রাথমিক অভিযান চালিয়েছে দুদক।

সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুর হতে পরিচালিত এ অভিযানে শেষে দুদক টিম জানায়, উক্ত স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার আবাসিক কক্ষ ডরমিটরি হিসেবে তৃতীয় শ্রেণির কর্মচারীদের মাত্র ১০ শতাংশ হারে অবৈধভাবে বরাদ্দ দেয়া হয়েছে, যার ফলে সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে। এদিকে হাসপাতালের ইনভেনটরি তালিকার সাথে সংরক্ষিত ঔষধের অমিল পাওয়া যায়।

স্বাস্থ্য কমপ্লেক্সটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিএসএফ প্রজেক্টের আওতায় দুস্থ প্রসূতিদের জন্য বরাদ্দকৃত ৫০০০ টাকা কোন রোগী না থাকলেও ভুয়া তথ্য দেখিয়ে আত্মসাতের প্রাথমিক সত্যতা পায় দুদক টিম। হাসপাতালের অভিযোগসমূহের বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহপূর্বক কমিশনে অনুসন্ধানের সুপারিশ প্রদান করে রিপোর্ট দাখিল করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর