অপরিপক্ব ৫০ মণ ল্যাংড়া আম জব্দ-নষ্ট

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:45:47

রাসায়নিক উপাদান দিয়ে পাকানো ৫০ মণ অপরিপক্ব আম পিকাপের নিচে পিষে নষ্ট করেছে র‍্যাব-৪ এর ভ্রাম্যমাণ আদালত। অপরিপক্ব আম বিক্রির দায়ে ৮ প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

শুক্রবার (২৪ মে) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রাজধানীর মিরপুর দিয়াবাড়ি আমের আড়তে অভিযান চালায় র‌্যাব-৪ ব্যাটালিয়ন। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহমেদ।

অপরিপক্ব আম, ছবি: বার্তা২৪

 

অভিযানে সরেজমিনে দেখা যায়, অপরিপক্ব এই আমের উপরের অংশ এবং আটি কাঁচা রয়েছে। কিন্তু ভেতরের অংশ হলুদ পাকা আমের মতো৷ যা ক্ষতিকর কেমিক্যাল দিয়ে পাকানো হয়েছে। রোজার মাসে বেশি লাভের আশায় কেমিক্যাল দিয়ে পাকানো এ আম আড়তে মজুদ রেখে বিক্রি করছেন অসাধু ব্যবসায়ীরা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহমেদ জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী ৬ জুনের আগে রাজধানীতে পাকা ল্যাংড়া আম ঢুকতে পারবে না। কিন্তু এসব ব্যবসায়ীরা বাগানিদের সঙ্গে যোগসাজশ করে অপরিপক্ব আম নিয়ে এসেছেন। পরে তা কেমিক্যাল দিয়ে পাকিয়ে বিক্রি করছেন।

তিনি বলেন, ‘অভিযানে মোট ৮ প্রতিষ্ঠানে মজুত রাখা ৫০ মণ অপরিপক্ব আম জব্দ করে নষ্ট করা হয়েছে। এছাড়া আমরা ৮ টি প্রতিষ্ঠানকে এক লাখ করে মোট ৬ লাখ টাকা জরিমানা করেছি। আগামীতেও ভেজাল ও ভোক্তা অধিকার রক্ষায় এই অভিযান অব্যাহত থাকবে।’

এ সম্পর্কিত আরও খবর