নামীদামি ব্র্যান্ডের কথা বলে পাঠাত ‘আলু,পটল’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 12:37:15

বিভিন্ন নামীদামি ব্র্যান্ডের পণ্যের লোগো বা ছবি ডাউনলোড করে নিজেদের পণ্যে ফটোশপের মাধ্যমে বসিয়ে দিত। পরে এসব পণ্য নিজেদের বিভিন্ন অনলাইন শপিং সাইটে কম মূল্যে বিক্রির জন্য দিত। নামীদামি ব্র্যান্ডের পণ্যের মূল্য কম দেখতে পেয়ে ক্রেতারা আকৃষ্ট হয়ে দ্রুত অর্ডার করত। তবে অর্ডার সময়ই পণ্যের টাকা অগ্রিম দিয়ে দিত হত। কিন্তু ডেলিভারির পাওয়ার পর দেখা যেতে নামীদামি ব্র্যান্ডের কথা বলে দেওয়া হয়েছে নকল পণ্য। অনেক সময় আলু-পটলও দেওয়া হয়।

অনলাইনে পণ্য বিক্রয় সেবা প্রদানের নামে গ্রাহকদেরকে এমনইভাবে প্রতারণা করে আসছিল একটি চক্র। বুধবার (২২ মে) দিনগত রাতে রাজধানীর দারুস সালাম এলাকায় অভিযান চালিয়ে এই প্রতারক চক্রের ৭ সদস্যকে আটক করেছে র‌্যাব-৪। চক্রটি দীর্ঘ সাত বছর ধরে প্রতারণা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

আটককৃতরা হলেন, সুজন মোল্লা (২৬), হাসিবুল হাসান ওরফে চঞ্চল (৩২), জারদিস হোসেন (২০), মেহেদী হাসান (২৩), নুর ইসলাম (১৯), পারভেজ মোল্লা  (১৯) ও আবু  তাহের (১৯)।

এ সময় তাদের কাছ থেকে ১ টি ল্যাপটপ, ১ টি ডেস্কটপ কম্পিউটার, ১ টি প্রিন্টার, ১ টি রাউটার, ২৩ টি মোবাইল, মানি রিসিট, ২৫০ পিস পাঞ্জাবি ও ১০ পিস পায়জামা উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে রাজধানীর কাওরান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি চৌধুরী মঞ্জুরুল কবির।

তিনি বলেন, তারা বিভিন্ন নামীদামি ব্র্যান্ডের অনলাইনে দেওয়া পণ্য সামগ্রীর ছবি ডাউনলোড করে নিজেদের পণ্য হিসাবে ফেসবুক পেজে আপ করত। কিন্তু সেসব পণ্যের নির্ধারিত দামের চেয়ে কমদাম দেখে কেউ আকৃষ্ট হয়ে যোগাযোগ করলে চক্রটি প্রথমে সার্ভিস চার্জ গ্রহণ করত। এরপর হোম ডেলিভারির মাধ্যমে নিম্নমানের পণ্য চালিয়ে দিত।

ক্রেতারা যখন কোন পণ্য অর্ডার করলে তাদের মূল্য পরিশোধ করতে বলা হত। কিন্তু নির্ধারিত মূল্যবান পণ্যের পরিবর্তে সাবান, ভিমবার, আলু, পেঁয়াজ, পটল প্যাকেট করে পাঠিয়ে দিত। কখনো কোন পণ্য না পাঠিয়েই কিছু অর্থ আদায় করে পণ্য পাঠিয়েছে বলে দাবি করত। গ্রাহক পণ্য পায়নি দাবি করলে বিভিন্ন কুরিয়ার সার্ভিসে খোঁজ নিতে বলত এবং পণ্য না পৌঁছানোর জন্য সেসব কুরিয়ার সার্ভিসকে দায়ি করত।

তিনি বলেন, প্রতারকদের ব্যবহৃত ১৭টি পেইজ জব্দ করা হয়েছে। সেগুলো হল- Unique Fashion, Rose Fashion BD, Lifestyle.com, GreenXpress.Com, Gentle Fashion, Gentle Point, Fashion Point, Plus Point, Mobile Shop 24, গয়না মহল, Arifull Islam Ariean, নিলয় মাহমুদ সুজন, MD Tanvir Abutaher, Advance Electronics, Dream Fashion, Xian Rihan.

র‌্যাব-৪ সিও বলেন, চক্রটি দীর্ঘ ২০১৩ সাল থেকে এ ধরনের কার্যক্রম চালিয়ে আসছিলো।  আমরা প্রাথমিকভাবে চক্রটির ১৭ টি পেজ পেয়েছি। আরো পেজ রয়েছে কি না বিষয়টি যাচাই বাছাই করে দেখা হবে।

এ সম্পর্কিত আরও খবর