ধর্মঘটের ১৬ দিনে ১৬ কোটি টাকার পাটপণ্য উৎপাদন ব্যাহত

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-10 05:34:14

৯ দফা দাবিতে খুলনার পাটকল শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলাকালে গত ১৬ দিনে খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলে উৎপাদন ব্যাহত হয়েছে এক হাজার ৬০০ মেট্রিক টন পাটজাত পণ্য। যার বিক্রয় মূল্য প্রায় ১৬ কোটি টাকা।

পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকরসহ ৯ দফা দাবিতে গত ৫ মে থেকে উৎপাদন বন্ধ করে কর্মবিরতি শুরু করে খুলনার পাটকল শ্রমিকরা।

বিজেএমসির খুলনা আঞ্চলিক সমন্বয়কারী সাজ্জাদ হোসেন বার্তা২৪.কম-কে বলেন, ‘ধর্মঘটে খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলে এক হাজার ৬০০ মেট্রিক টন পাটজাত পণ্যের উৎপাদন ব্যাহত হয়েছে। তবে শ্রমিকদের মজুরি, পাট ক্রয় থেকে শুরু করে এই পাটজাত পণ্য তৈরিতে প্রায় ২০ কোটি টাকার উপরে খরচ হতো।’

এদিকে, মঙ্গলবার (২১ মে) দুপুরে খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিক নেতৃবৃন্দদের নিয়ে সভা করেছে খুলনা জেলা প্রশাসন ও বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি)। পাটকল শ্রমিকদের টানা ১৬ দিনের কর্মবিরতির পর এ সভা থেকে আগামী সাত দিনের জন্য শ্রমিকদের সকল আন্দোলন কর্মসূচি স্থগিত করা হয়েছে।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের যুগ্ম-আহ্বায়ক খলিলুর রহমান আন্দোলন স্থগিতের তথ্য নিশ্চিত করে বলেন, ‘তিনটি শর্তে আগামী সাত দিনের জন্য শ্রমিক আন্দোলন স্থগিত করা হয়েছে।’

শর্তগুলো হলো, আগামী সপ্তাহের মধ্যে সকল শ্রমিকের বকেয়া মজুরি পরিশোধ করতে হবে, আগামীকাল থেকে বাছাইকৃত শ্রমিকদের মজুরি কমিশন খাতায় বসাতে হবে, পর্যায়ক্রমে সকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন করতে হবে এবং মিলের যাবতীয় বিষয়ে যেমন মিল আধুনিককরণ, পাট কেনার অর্থসংস্থান বা বারবার যেনো শ্রমিকদের আন্দোলন করার প্রয়োজন না হয় এসব নিয়ে জেলা প্রশাসক ব্যবস্থা নেবেন।

সভায় পাটকলগুলো রাষ্ট্রীয় থেকে ব্যক্তিগত খাতে না দেওয়ার জন্যও বলা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে দাবি পূরণ না হলে আবারও অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করা হবে।

শ্রমিক নেতাদের তথ্যমতে, খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে ১৩ হাজার ১৭০ জন স্থায়ী শ্রমিক ও ১৭ হাজার ৪১৩ জন বদলি শ্রমিক রয়েছেন। মিলগুলোতে উৎপাদিত প্রায় ৩৫০ কোটি টাকার পাট পণ্য অবিক্রিত অবস্থায় রয়েছে। মিল ভেদে এই পাটকলগুলোতে শ্রমিকদের আট থেকে ১১ সপ্তাহের ও কর্মচারীদের তিন থেকে চার মাসের বেতন বকেয়া পড়েছে। বকেয়ার পরিমাণ প্রায় ৫৮ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা। অর্থাভাবে অর্ধাহারে-অনাহারে পরিবার নিয়ে দিন কাটছে শ্রমিকদের।

উল্লেখ্য, গত ৫ মে থেকে বকেয়া মজুরি পরিশোধের দাবিতে আন্দোলনে নামে ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলীম, ইষ্টার্ণ, কার্পেটিং ও জেজেআাই জুট মিলের শ্রমিকরা।

সূত্র জানায়, পবিত্র ঈদ-উল-ফিতরের আগে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের মজুরি দেওয়া হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর