রংপুরে কাঁচা লিচুতে ভরা ফল বাজার

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-27 23:39:47

অসাধু ব্যবসায়ীদের কারণে রংপুরে বেড়েছে অপরিপক্ব লিচুর রমরমা ব্যবসা। অথচ আগাম জাতের লিচুর মৌসুম শুরু হওয়ার আরও অন্তত ১৫ দিন বাকি। বাগান থেকে হালকা লালচে রঙ ধরা অপরিপক্ব লিচু বাজারে এনে রসালো মিষ্টি পরিপক্ব বলে বিক্রি করা হচ্ছে।

মঙ্গলবার (২১ মে) রংপুর মহানগরীর বেশ কয়েকটি বাজার ঘুরে অপরিপক্ব লিচুর পসরা সাজিয়ে ব্যবসা করতে দেখা গেছে।

রংপুর মহানগরীর সিটি বাজার, শাপলা চত্বর বাজার, সিও বাজার, টার্মিনাল বাজারের ভাসমান ফলের বাজারে গিয়ে দেখা যায়, অপরিপক্ব লিচু দিয়েই জমতে শুরু করেছে ফলের বাজার। এর মধ্যে অধিকাংশ লিচুরই গায়ে রঙ আসেনি। হালকা লালচে ও আকারে ছোট। বাজারে এসব অপরিপক্ব ১০০ লিচু ১৫০ থেকে ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

শাপলা চত্বরের আতিয়ার ও নান্নু মিয়া নামে দু’জন ফল ব্যবসায়ী বার্তা২৪.কমকে বলেন, ‘অধিক গরম ও রোদের কারণে কোথাও কোথাও লিচু ফেটে যাচ্ছে। তাছাড়া ঝড় ও বৃষ্টির কারণে লিচুর ক্ষতি হতে পারে। এমন আশঙ্কাতে কাঁচা লিচু পাইকারদের কাছে বিক্রি করেছে বাগান মালিকরা। এসব লিচু জেলার বদরগঞ্জ, মিঠাপুকুরসহ আশপাশের বিভিন্ন বাগান ছাড়াও দিনাজপুরের বেশ কিছু বাগান থেকে এসেছে।'

সিটি বাজার থেকে লিচু কিনে ফেরার পথে মিজানুর রহমান নামে এক ক্রেতা বার্তা২৪.কমকে বলেন, 'বাজারে আসা লিচুর গায়ে এখনো রঙ আসেনি। তারপরও মৌসুমি ফল হিসেবে বাচ্চাদের খাওয়ানোর জন্য ক্রয় করেছি।'

এদিকে প্রতিবছরই অধিক লাভের আশায় মালিক ও ব্যবসায়ীরা বাগানে ক্ষতিকারক কীটনাশক ও ওষুধের অপপ্রয়োগ করে থাকেন। এমন কথা জানালেন রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ বিশেষজ্ঞ মেজবাহুল ইসলাম।

তিনি বার্তা২৪.কমকে জানান, আবহাওয়া অনুযায়ী দিনাজপুর ও রংপুর অঞ্চলে জাতভেদে আগাম জাতের লিচু পরিপক্ব হতে অন্তত আরও ১৫ দিন সময় লাগবে। তাছাড়া এবার আবহাওয়ার কারণে লিচুর ফুল আসতে দেরি হয়। এ কারণে এবার লিচু পরিপক্ব হতে বিলম্ব হবার সম্ভাবনা রয়েছে। কিন্তু ইতোমধ্যেই ব্যাপকহারে অপরিপক্ব লিচু বাজারে আনতে শুরু করেছে লিচুর বাগান মালিকরা।

কৃষি বিভাগের তথ্য মতে, দিনাজপুর ও রংপুর অঞ্চলে বেশ কয়েক জাতের লিচু উৎপাদন হয়ে থাকে। এর মধ্যে মাদ্রাজি লিচু পরিপক্ব হয় মে মাসের শেষের দিকে, বোম্বাই ও বেদেনা পরিপক্ব হয় জুন মাসের ১০ তারিখের পর এবং সবশেষে পরিপক্ক হয় চায়না-৩ লিচু।

এ সম্পর্কিত আরও খবর