তিন মেগা প্রকল্পের অগ্রগতি সম্পর্কে জানালেন কাদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:29:33

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের অগ্রগতি সম্পর্কে জানালেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার (২০ মে) দুপুরে সেতু ভবনের সভাকক্ষে সংবাদ সম্মেলনে প্রকল্পগুলো সম্পর্কে কথা বলেন তিনি।

পদ্মা সেতুর অগ্রগতি প্রসঙ্গে মন্ত্রী জানান, মূল সেতুর অগ্রগতি ৭৬ শতাংশ, নদী শাসন কাজের অগ্রগতি ৫৫ শতাংশ, সংযোগ সড়কের অগ্রগতি ১০০ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৭ শতাংশ হয়েছে। মোট ২৩৬টি পাইলের মধ্যে ২৩০টির কাজ সম্পাদিত হয়েছে। অবশিষ্ট ২৬টি পাইলের কাজ এ বছরের ৫ জুলাইয়ের মধ্যে শেষ হবে।

তিনি জানান, মোট ৪২টি পিয়ারের মধ্যে ২৫টির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। জুন মাসের মধ্যে আরও ছয়টি পিয়ারের কাজ শেষ হবে এবং বাকি ১১টির কাজ চলমান আছে। মোট স্প্যান ৪১টি। মাওয়া সাইডে এ পর্যন্ত ট্রাস এসেছে ২৩টি, যার মধ্যে ১২টি স্ক্যান স্থাপন করা হয়েছে। ফলে এখন ১৮০০ মিটার দৃশ্যমান।

মন্ত্রী বলেন, মঙ্গলবার (২১ মে) অথবা পরের দিন ১৩তম স্প্যান স্থাপন করা হবে। এছাড়া অবশিষ্ট স্প্যানগুলো কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। মাওয়া ও জাজিরায় পাইলিং এবং পিয়ারের কাজ শেষ হয়েছে। বর্তমানে পিয়ার ক্যাপ এবং গার্ডার স্থাপনের কাজ চলছে। মোট ১৩ কিলোমিটার নদী শাসন কাজের মধ্যে তিন কিলোমিটার সম্পন্ন হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে আরও চার কিলোমিটারের কাজ সম্পন্ন হবে।

কর্ণফুলী টানেল প্রকল্প সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, ৩.৪ কিলোমিটার দীর্ঘ চার লেনবিশিষ্ট এ টানেল নির্মাণে ব্যয় হবে ৯৮৮০.৪০ কোটি টাকা। ইতোমধ্যে প্রতিটি দুই মিটার দৈর্ঘ্যের ৮০টি টানেলে রিং বসানোর কাজ অর্থাৎ ১৬০ মিটার টানেল খনন কাজ সম্পূর্ণ হয়েছে। এখন পর্যন্ত সার্বিক অগ্রগতি ৩৮ শতাংশ। ২০২২ সালে টানেলটির নির্মাণ কাজ শেষ হবে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের অগ্রগতি সম্পর্কে তিনি জানান, এই প্রকল্পের রুট হলো- হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, ঢাকা ও চট্টগ্রাম মহাসড়ক কুতুবখালী। মূল লাইনের দৈর্ঘ্য ১৯.৭৩ কিলোমিটার।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

‘মূল নির্মাণ কাজ- প্রকল্পের ভৌত কাজের এ পর্যন্ত ১৩৩৩টি পাইল, ৩০০টি পাইল ক্যাপ, ৭৯টি ক্রস বিম, কলাম ১৮৭টি সম্পূর্ণ ও ১১৯টি আংশিক, ১৮৬টি আই গার্ডার নির্মাণ সম্পন্ন হয়েছে। প্রথম ধাপের ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে এবং দ্বিতীয় ও তৃতীয় ধাপের ক্ষতিপূরণ প্রদান চলমান আছে।’

মন্ত্রী জানান, ঢাকা শহরের সাবওয়ে (আন্ডারগ্রাউন্ড মেট্রো) নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা কাজের পরামর্শক প্রতিষ্ঠান (TYPSA) Incception Report দাখিল করেছে এবং জন ২০১৯ এর মধ্যে Interim Report দাখিল করবে। ডিসেম্বর ২০২০ সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হবে।

যমুনা নদীর তলদেশে টানেল নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ সম্পর্কিত আরও খবর