রাজধানীতে চলছে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির প্রস্তুতি

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 00:08:48

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঈদযাত্রায় ট্রেনের আগাম টিকিট বিক্রি হবে ২২ মে থেকে। কমলাপুর রেল স্টেশনের বাইরে চারটি স্থানে টিকিট বিক্রি করা হবে।

ট্রেনের টিকিট বিক্রিকে সামনে রেখে রাজধানীর তেজগাঁও, বনানী, বিমানবন্দর স্টেশন ও ফুলবাড়িয়া পুরাতন রেল ভবনে কাউন্টারগুলো ঠিকঠাক করা হচ্ছে। এছাড়া টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইনের জন্য জায়গা প্রস্তুত করা হচ্ছে বলেও জানিয়েছেন স্টেশন সংশ্লিষ্টরা।

রোববার (১৯ মে) ট্রেনে ঈদ যাত্রার অগ্রিম টিকিট বিক্রির জন্য নির্ধারিত চারটি স্টেশন ঘুরে তাদের এ প্রস্তুতির চিত্র চোখে পড়ে।

টিকিট বিক্রির জন্য প্রস্তুত করা হচ্ছে রেল স্টেশন, ছবি: বার্তা২৪.কম

 

তেজগাঁও রেল স্টেশনের স্টেশন মাস্টার এম এ আজিজ বার্তা২৪.কমকে বলেন, আমরা রেল ভবন থেকে চিঠি পেয়েছি। আমাদের স্টেশনকে অগ্রিম টিকিট বিক্রির জন্য পুরাদমে প্রস্তুত করা হচ্ছে। এরই মধ্যে আমাদের কম্পিউটারসহ সব সরঞ্জাম চলে এসেছে। স্টেশনের সব কাজ আমরা ২২ তারিখের আগেই সেরে ফেলব। একই সঙ্গে টিকিট কাউন্টারগুলো রং করা হচ্ছে। স্টেশনের সামনে যাত্রীদের টিকিট নেওয়ার লাইনে দাঁড়ানোর জন্য জায়গা করা হচ্ছে। আশা করছি, কাল-পরশুর মধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন হবে।

তিনি আরও জানান, এই স্টেশনে তিনটি কাউন্টারে অগ্রিম টিকিট বিক্রি করা হবে। এর মধ্যে দু’টি পুরুষদের জন্য ও একটি নারীদের জন্য। তেজগাঁও রেলস্টেশন থেকে ময়মনসিংহ-জামালপুরগামী সব আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট দেওয়া হবে।

তেজগাঁও স্টেশনে আসা জুলহাস মিয়া নামে এক যাত্রী বার্তা২৪.কমকে বলেন, অগ্রিম টিকিট দেওয়াকে কেন্দ্র করে তেজগাঁও স্টেশনের তোড়জোড় বেশ ভালোই লাগছে। তবে মানুষের দুর্ভোগ কমাতে ঈদের পরেও যেন এখানে এ ধরনের ব্যবস্থা থাকে।

অগ্রিম টিকিট বিক্রির প্রস্তুতি সম্পর্কে বনানী স্টেশনের সহকারী ইনচার্জ ফজলুল হক বার্তা২৪.কমকে বলেন, অগ্রিম টিকিট বিক্রির নির্দেশনা আমরা পেয়েছি। আমাদের এখানে নারী ও পুরুষদের জন্য দু’টি কাউন্টারে টিকিট দেওয়া হবে। তবে আমাদের কাউন্টার থেকে কতগুলো টিকিট বিক্রি করা হবে সে নির্দেশনা এখনও দেওয়া হয়নি। আমরা এখনও কাজ শুরু করিনি। সোমবার থেকে কাজ শুরু করব। তবে প্রয়োজনীয় সরঞ্জাম আমাদের কাছে চলে এসেছে। আমাদের স্টেশন থেকে নেত্রকোনাগামী মোহনগঞ্জ হাওর এক্সপ্রেস ট্রেনের টিকিট দেওয়া হবে।

টিকিট বিক্রির জন্য প্রস্তুত করা হচ্ছে রেল স্টেশন, ছবি: বার্তা২৪.কম

 

তবে বনানী রেল স্টেশন ঘুরে প্রস্তুতির কোনো দৃশ্য চোখে পড়েনি। কর্তৃপক্ষ বলছে, কাল-পরশু টিকিট প্রত্যাশীদের দাঁড়ানোর জন্য সামিয়ানা টাঙানো হবে।

বিমানবন্দর রেল স্টেশনের স্টেশন মাস্টার মরণ চন্দ্র দাস বার্তা২৪.কমকে বলেন, অগ্রিম টিকিট দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি। নির্দেশনা পেয়েছি, এই বিষয়ে আমাদের মিটিং চলছে। পাঁচটি কাউন্টারে অগ্রিম টিকিট বিক্রি করা হবে। এর মধ্যে চারটি পুরুষদের জন্য এবং একটি নারীদের জন্য। কাউন্টারগুলো প্রস্তুত করার ব্যাপারে সার্বিক প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে। বিমানবন্দর স্টেশন থেকে চট্টগ্রাম-নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট দেওয়া হবে।

বিমানবন্দর স্টেশনে আসা নাসরিন আক্তার নামে এক যাত্রী বার্তা২৪.কমকে বলেন, ঢাকার বিভন্ন স্থানে ট্রেনের টিকিট দেওয়ার উদ্যোগ নিঃসন্দেহে ভালো একটি উদ্যোগ। তবে বিমানবন্দরে নারীদের অগ্রিম টিকিট দেওয়ার কাউন্টার আরো বাড়ানো উচিত।

এদিকে, ফুলবাড়িয়া পুরাতন রেল ভবনে অগ্রিম টিকিট দেওয়ার প্রস্তুতির খবর নিতে গিয়ে দায়িত্বরত কাউকে পাওয়া যায়নি। তবে সেখানে গিয়ে টিকিট বিক্রিকে সামনে রেখে কাউন্টারগুলো প্রস্তুত করার দৃশ্য চোখে পড়েছে। কাউন্টারগুলো প্রস্তুতের ঠিকাদার আকাশ ২৪বার্তা.কমকে বলেন, আমি শুনেছি, এখানে অগ্রিম টিকিট দেওয়া হবে। সেজন্য কাউন্টার প্রস্তুত করার কাজ আমাদের দেওয়া হয়েছে। আমরা এখানে কাউন্টারগুলো রং করছি। পাশাপাশি পুরনো রেল ভবনের দেওয়ালগুলো রং করা হচ্ছে। যেখানে পলেস্তারা উঠে গেছে, সেখানে বালু সিমেন্ট দিয়ে ঠিক করা হচ্ছে। কালকের মধ্যে সব কাজ শেষ হয়ে যাবে। এখানে তিনটা কাউন্টার করা হবে বলে শুনেছি। যার মধ্যে দু’টি পুরুষদের জন্য এবং একটি নারীদের জন্য।

টিকিট বিক্রির জন্য প্রস্তুত করা হচ্ছে রেল স্টেশন, ছবি: বার্তা২৪.কম



ফুলবাড়িয়া পুরাতন রেল ভবন ঘুরে দেখা যায়, কাউন্টারের ভেতরে কম্পিউটার চলে এসেছে। সেগুলো সেট করা হচ্ছে। এখান থেকে সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট দেওয়া হবে।

এদিকে, কমলাপুর স্টেশনে বরাবরের মতই কাউন্টারের সামনে থেকে পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিট দেওয়া হবে। এসব ট্রেন যমুনা সেতুর ওপর দিয়ে যায়। ২২ মে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে সব কাউন্টারে অগ্রিম টিকিট দেওয়া হবে। সেই লক্ষ্যে কাউন্টারগুলো প্রস্তুত করা হচ্ছে।

 

এ সম্পর্কিত আরও খবর