বিজ্ঞান শিক্ষাই বিজ্ঞানমনস্ক জাতি গঠনের নিয়ামক

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-24 22:26:27

খুলনায় ‘বিজ্ঞান শিক্ষাই বিজ্ঞানমনস্ক জাতি গঠনের নিয়ামক শক্তি’-শীর্ষক সেমিনার এবং বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা শুরু হয়েছে।

বুধবার (১৫ মে) দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এ প্রতিযোগিতার উদ্বোধন করেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহযোগিতায় খুলনা বিভাগীয় প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, আমরা সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত বিজ্ঞানের সঙ্গে থাকি। বিজ্ঞান আমাদের কাজ সহজ করে দিয়েছে। দূরকে কাছে এনে দিয়েছে। বিজ্ঞান ছাড়া জীবন এখন অচল প্রায়। মেধার সঙ্গে বিজ্ঞানের সমন্বয় ঘটালে অসম্ভবকে উৎরানো সম্ভব। জীবনের জন্য ও চলার জন্য বিজ্ঞান সব সময় প্রয়োজন।

খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের পরিচালক হোসেন আলী খোন্দকার, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এবং কেএমপির উপপুলিশ কমিশনার এস এম ফজলুর রহমান।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার। রিসোর্স পার্সন হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ।

সেমিনারে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক এবং খুলনা বিভাগের ১০ জেলার বিভিন্ন মাধ্যমিক স্কুলের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এ সম্পর্কিত আরও খবর