‘এসডিজির বাস্তবায়ন ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়’

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 13:54:17

স্থানীয় সরকার পরিচালক ও রংপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. রুহুল আমিন মিঞা বলেছেন, ‘টেকসই উন্নয়ন চাইলে দেশের স্থানীয় পর্যায় থেকে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। অন্যথায় দেশে টেকসই উন্নয়ন সম্ভব নয়। বাংলাদেশ ইতোমধ্যে এই লক্ষ্য অর্জনে যথেষ্ট অগ্রগতি সাধন করেছে। ২০৩০ সালের মধ্যে এসডিজির উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নে স্থানীয়করণ ও অগ্রাধিকার নির্ণয়ের কোনো বিকল্প নেই।’

সোমবার (১৩ মে) দুপুরে রংপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পর্যায়ে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে রুহুল আমিন মিঞা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বাস্তবায়নে বাংলাদেশের সাফল্য ও আন্তর্জাতিক অঙ্গনে দেশের উজ্জ্বল ভাবমূর্তির কথা উল্লেখ করেন।

তিনি বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশ তাদের লক্ষ্যমাত্রা, রাষ্ট্রের অগ্রাধিকার এবং চাহিদার আলোকে এসডিজির সূচকের অগ্রাধিকার তালিকা প্রণয়ন করছে। সব দেশ অবশ্যই সব লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বদ্ধপরিকর। বাংলাদেশও সেই দিক থেকে দীর্ঘমেয়াদী এই পরিকল্পনা সফলভাবে অর্জন ও এসডিজি বাস্তবায়নে স্থানীয় পর্যায় থেকে কৌশলপত্র প্রণয়নের উদ্যোগ নিয়ে কাজ করছে।’

রংপুর সদর উপজেলা প্রশাসন আয়োজিত এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদিয়া সুমি সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নাছিমা জামান ববি। অনুষ্ঠানে মূল প্রবদ্ধ উপস্থাপন করেন জোনাল সেটেল্টমেন্ট অফিসের চার্জ অফিসার মামুনুর রশিদ।

কর্মশালায় রংপুর সদর উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, বিভিন্ন পেশাজীবী, গণমাধ্যমকর্মী, উন্নয়নকর্মী ও স্থানীয় জনপ্রতিনিধিরা অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর