তিউনিসিয়ায় নৌকা ডুবিতে বাংলাদেশিদের সন্ধানে প্রতিনিধি দল পথে

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 03:34:46

তিউনিসিয়ার উপকূলে নৌকা ডুবিতে নিহত ও উদ্ধার হওয়া বাংলাদেশিদের সন্ধানে লিবিয়া থেকে বাংলাদেশের একটি প্রতিনিধি দল রওনা দিয়েছে।

বাংলাদেশ সময় বেলা পৌনে তিনটার দিকে প্রতিনিধি দলের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। উদ্ধারকৃতদের সঙ্গে কথা না বলে তাদের সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব নয় বলেও জানিয়েছেন প্রতিনিধি দলের ওই কর্মকর্তা।

এ দুর্ঘটনায় প্রায় ৩৭ জন বাংলাদেশি অভিবাসী নিহত হয়েছেন।

তিউনিসিয়া রেড ক্রিসেন্টের বরাত দিয়ে বেঁচে যাওয়া লোকজন জানিয়েছেন, রাবারের তৈরি 'ইনফ্লেটেবেল' নৌকাটি ১০ মিনিটের মধ্যে ডুবে যায়।

শনিবার (১১ মে) তিউনিসিয়ার জেলেরা ১৬ জনকে উদ্ধার করে সকালে জারযিজ শহরের তীরে নিয়ে আসে। উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে ১৪ জন বাংলাদেশি। তারা জানায়, ঠাণ্ডা পানিতে তারা প্রায় আট ঘণ্টা ভেসে ছিলেন।

অভিবাসীরা জানান, নৌকাটিতে ৫১ জন বাংলাদেশি ছাড়াও তিনজন মিশরীয় এবং মরক্কো, শাদ এবং আফ্রিকার অন্যান্য কয়েকটি দেশের নাগরিক ছিলেন।

দূতাবাসের পক্ষ হতে তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট, আইওএম এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে এবং দূতাবাসের একটি টিম ইতোমধ্যে জারযিজ গমন করেছে। স্থানীয় কর্তৃপক্ষ ও উদ্ধারকৃতদের সাথে আলাপ করে নিখোঁজ বাংলাদেশিদের সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ এবং সকল বাংলাদেশিকে দ্রুত দেশে প্রেরণে দূতাবাস সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করবে।

দূতাবাসের উক্ত টিমের সাথে +২১৮৯১৬৯৯৪২০২ এবং +২১৮৯১৯৮৯৩০৭৫ নম্বরে (হোয়াটস এপস/ভাইবার/ইমো) যোগাযোগ করা যাবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৯ মে) গভীর রাতে লিবিয়ার উপকূল থেকে ৭৫ জন অভিবাসী একটি বড় নৌকায় করে ইতালির উদ্দেশে রওনা হয়। গভীর সাগরে বড় নৌকা থেকে অপেক্ষাকৃত ছোট একটি নৌকায় তোলা হলে কিছুক্ষণের মধ্যে সেটি ডুবে যায়।

এ সম্পর্কিত আরও খবর