এক মাসের আগে সচল হচ্ছে না বিমানের ড্যাশ-৮

ঢাকা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 03:48:39

মিয়ানমারের ইয়াঙ্গুনে দুর্ঘটনায় পড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ড্যাশ-৮ কিউ ৪০০ উড়োজাহাজ এখনই মেরামতে হাত দেওয়া যাচ্ছে না।

গত বুধবার (৮ মে) দুর্ঘটনার রাতেই ঢাকা থেকে ইয়াঙ্গুনে বিমানের একটি বিশেষ ফ্লাইটে নিজস্ব প্রকৌশলী পাঠানো হয়েছিল। কিন্তু ইন্স্যুরেন্স কোম্পানির বাধ্যবাধ্যকতা থাকায় ওই টিম মেরামত না করেই দেশে ফিরে আসে।

বিমান সূত্রে জানা গেছে, উড়োজাহাজটি মিশরের স্মার্ট এভিয়েশন থেকে পাঁচ বছরের জন্য লিজে আনা হয় ২০১৫ সালে। আগামী বছরের এপ্রিলে এর মেয়াদ শেষ হবে। ড্রাই লিজে আনা (অর্থ্যাৎ এর পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও ইন্স্যুরেন্সের সব ব্যয় বিমানের) উড়োজাহাজটির জন্য ভাড়া হিসেবে বিমানকে প্রতি মাসে ৭৭ লাখ ২৮ হাজার ডলার পরিশোধ করতে হয়। লিজের চুক্তি অনুযায়ী উড়োজাহাজটি যে অবস্থায় আনা হয়েছিল সেই অবস্থায় ফিরিয়ে দিতে হবে।

দুর্ঘটনায় ড্যাশ-৮ উড়োজাহাজটির তলা ফেটে অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে উড়োজাহাজের ফিউজিলাজ ভেঙে তিন টুকরো হয়ে গেছে। ফরোয়ার্ড প্যাসেঞ্জার ডোরের পেছনে এবং রিয়ার সার্ভিস ডোরের পেছনের স্ট্রাকচার ভেঙে গেছে। ইন্স্যুরেন্স কোম্পানির পরিদর্শন শেষে ক্ষয়ক্ষতি যাচাই করা এবং এর পুরো মেরামত শেষ হতে মাস খানেক সময় লেগে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইন্স্যুরেন্স কোম্পানির প্রতিনিধিরা সরেজমিন দুর্ঘটনা কবলিত উড়োজাহাজ পরিদর্শনের মাধ্যমে এর ক্ষয়ক্ষতি নিরূপণ না করা পর্যন্ত কেউ সেখানে যেতে পারবেন না। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এখনো ইন্স্যুরেন্স কোম্পানির প্রতিনিধিরা কাজ শুরু করেননি। এমনকি বিমানের গঠিত ছয় সদস্যের তদন্ত কমিটিও সরেজমিন উড়োজাহাজের খুঁটিনাটি দেখতে পারবেন না। এখন এই বিষয়টিই ভাবিয়ে তুলেছে বিমানকে। কারণ ড্যাশ-৮ বিকল থাকায় বিমানের ফ্লাইট শিডিউলে বিপর্যয় দেখা দিয়েছে, বিশেষ করে অভ্যন্তরীণ রুটে। সাধারণত অভ্যন্তরীণ রুটেই এই মডেলের উড়োজাহাজ ব্যবহৃত হয়ে থাকে।

ইন্স্যুরেন্স কোম্পানির পরিদর্শন শেষে শুরু হবে প্রকৌশলীদের মেরামতের কাজ। এটিও অনেকটা সময় সাপেক্ষ। বিশেষ করে আরেকটি দেশে যখন এ ধরনের দুর্ঘটনা ঘটে থাকে সেক্ষেত্রে দীর্ঘসূত্রিতা আরো বেড়ে যায়।

সাধারণত দেশে দুর্ঘটনা ঘটলে এখানে বিমানের নিজস্ব স্টোরেজের যন্ত্রাংশ নিয়ে তা দ্রুত লাগানো যায়। বিদেশের ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতা রয়েছে। আবার সব যন্ত্রাংশ বিমানের কাছেও নেই। এক্ষেত্রে তাদের এসব যন্ত্রাংশ অর্ডার দিয়ে হাতে পেতেও সময় লাগবে।

বিমানের এক কর্মকর্তা বলছেন, এক মাসের আগে এটি পুনরায় সচল করা যাবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার পথে উড়োজাহাজ ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় বিমানের ৭৩৭ ৮০০ উড়োজাহাজটি (ময়ূরপঙ্খী) সচল হতে ১১ দিন সময় লেগেছিল।

এদিকে, উড়োজাহাজ দুর্ঘটনায় পাইলটসহ ১০ যাত্রী শনিবার রাতে দেশে ফিরিয়ে আনা হয়েছে। দুর্ঘটনায় আহত ৩৫ যাত্রীর মধ্যে ১৯ জন ইয়াঙ্গুন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর মধ্যে চারজনকে চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর