শ্রদ্ধা ও স্মৃতিচারণে ড. ওয়াজেদ মিয়াকে স্মরণ

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-30 09:01:25

নানা আয়োজনের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার (সুধা মিয়া) দশম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৯ মে) সকাল থেকে রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদিঘী ফতেপুরে ওয়াজেদ মিয়ার সমাধিতে শ্রদ্ধা জানানো হয়।

সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত মরহুমের সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণ করে রংপুর জেলা ও পীরগঞ্জ উপজেলা প্রশাসন, জেলা ও উপজেলা আওয়ামী লীগ, ড. ওয়াজেদ স্মৃতি সংসদ, ড. ওয়াজেদ মিয়া ফাউন্ডেশন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

পরে তারা সমাধি চত্বরে প্রয়াত বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার আত্মার মাগফেরাত কামনায় কবর জিয়ারত, ফাতেহা পাঠ ও দোয়া মোনাজাত করে।

এদিকে ড. ওয়াজেদ মিয়ার মৃত্যু দিবসে তার স্মৃতিবিজড়িত নিবাস ফতেপুরের ‘জয় সদন’ চত্বরে বিকেলে আলোচনা, স্মৃতিচারণ ও ইফতার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংষ্কৃতিক সংগঠন দিনটিকে ঘিরে দোয়া মাহফিল ও ইফতার অনুষ্ঠানের আয়োজন করেছে। বাদ জোহর রংপুর কেরামতিয়া জামে মসজিদে এম এ ওয়াজেদ মিয়া স্মৃতি সংসদের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এছাড়া বিকেল ৫টায় রংপুর মহানগরীর রাজা রাম মোহন ক্লাব মিলনায়তনে আলোচনা সভা ও ইফতার পার্টির আয়োজন করা হয়েছে। এতে রংপুর সিটি করপোরেশনের মেয়র মো. মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. নূর ইসলাম ও ড. ওয়াজেদ স্মৃতি সংসদের সভাপতি প্রফেসর ডা. হামিদুল হক খন্দকারসহ অনেকে উপস্থিত থাকবেন।

সুধা মিয়া নামে পরিচিত পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। অসাধারণ মেধার অধিকারী ওয়াজেদ মিয়া শৈশব থেকেই শিক্ষানুরাগী ছিলেন। ২০০৯ সালের এই দিনে পরলোকগমন করেন স্বনামধন্য এই বিজ্ঞানী।

দেশে আণবিক গবেষণার অগ্রপথিক বলা হয় ওয়াজেদ মিয়াকে। সারা জীবন তিনি পরমাণু গবেষণায় উল্লেখযোগ্য অবদান রেখে গেছেন। তার গবেষণা কর্মের পরিধি যেমন ব্যাপক ছিল, তেমনি বিস্তৃত।

এ সম্পর্কিত আরও খবর