মন্ত্রণালয়গুলোকে ফণী পরবর্তী পুনর্বাসনের নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 19:59:29

লন্ডন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘূর্ণিঝড় ফণী পরবর্তী পুনর্বাসন কার্যক্রম সম্মিলিতভাবে পরিচালনা করতে সংলিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশের পরিপ্রেক্ষেতি সোমবার (৬ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঘূর্ণিঝড় পরবর্তী গৃহীত দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম পর্যালোচনা করা হয়।

এ বৈঠকে স্থানীয় সরকার বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, কৃষি মন্ত্রণালয়ের সচিব ও সিনিয়র সচিবরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এসময় প্রধানমন্ত্রীর সরাসরি দিক নির্দেশনায় ও সবার সম্মিলিত প্রচেষ্টায় ঘূর্ণিঝড় ফণী সফলভাবে মোকাবিলা করায় সবাইকে ধন্যবাদ জানান।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় তার মন্ত্রণালয় থেকে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

তিনি জানান, এরূপ দুর্যোগ মোকাবেলা করার জন্য সারাদেশে আরও ৭০০০ আশ্রয়কেন্দ্র তৈরি করা প্রয়োজন।

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব সভায় জানান, যেসব জেলায় ঘূর্ণিঝড় ফণী আঘাত হানেনি, সেসব জেলার কর্মকর্তা/কর্মচারীদের আক্রান্ত জেলায় নিযুক্ত করে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত জেলাগুলোর বিচ্ছিন্ন বিদ্যুতের লাইন জরুরিভাবে মেরামত করা হয়েছে। বর্তমানে সব জেলায় বিদ্যুৎ রয়েছে।

পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সভায় উল্লেখ করেন, পানি উন্নয়ন বোর্ডের আওতায় উপকূলীয় অঞ্চলে চার হাজার ৬৬৫ কিলোমিটার বাঁধের মধ্যে ‘ঘূর্ণিঝড় ফণী’ জনিত কারণে ২৪৩টি স্থানে বিচ্ছিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে দু’টি বাঁধে বড় ধরনের ক্ষতি হয়েছে। বাকি ২৪১টি বাঁধ মেরামত ও রক্ষণাবেক্ষণের কাজ চলছে।

এসময় মুখ্য সচিব দ্রুততার সঙ্গে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধগুলো মেরামতের নির্দেশ দেন।

কৃষি সচিব সভায় জানান, সাম্প্রদিক ঘূর্ণিঝড়ে উপকূলীয় জেলাসমূহে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বর্তমানে ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে। কৃষকদের ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য সম্ভাব্য কার্যক্রম নিতে কৃষি বিভাগ কাজ করছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্মেলন কক্ষে ঘূণিঝড় ফণী পরবর্তী পুনর্বাসন কার্যক্রম সম্পর্কে পর্যালোচনা সভা হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রীরা এতে উপস্থিত থাকবেন। এ সভায় ভবিষ্যতে যে কোনো ধরনের বড় দুর্যোগ মোকাবেলায় মন্ত্রণালয় ও বিভাগের কর্মপরিকল্পনা উপস্থাপন করা হবে।

 

এ সম্পর্কিত আরও খবর