রমজানে ফুটপাতে হকার বসবে না: মেয়র

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 04:13:34

রমজান মাসে অফিস সময়ে ঢাকার কোনো ফুটপাতে হকার বসতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তবে অফিস সময় শেষে মতিঝিল এলাকায় হকাররা বসতে পারবেন বলে জানান তিনি।

সোমবার (৬ মে) নগর ভবনে রমজান উপলক্ষে আইন-শৃঙ্খলাবাহিনীর মতবিনিময় সভা শেষে মেয়র জানান, যানবাহন ও পথচারী চলাচল স্বাভাবিক রাখতেই ফুটপাতে কাউকে বসতে দেওয়া হবে না।

হকারদের জন্য ১১টি হলিডে মার্কেট করে দেওয়া হয়েছে। শুক্রবার ও শনিবার আমাদের হকার ভাইয়েরা সেখানে ব্যবসা করতে পারবেন। আর মতিঝিল এলাকায় অফিস সময়ের পর সীমিত সংখ্যক জায়গায় ফুটপাতে হকাররা বসতে পারবেন। কিন্তু কোনোভাবেই অফিস চলাকালীন সময়ে ফুটপাতের কোথাও বসা যাবে না।

মেয়র বলেন, ‘রমজানে যানজট পরিস্থিতি ঠিক রাখা, ফুটপাত দখলমুক্ত রাখা, জলাবদ্ধতা এসব বিষয় নিয়ে আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে আলোচনা হয়েছে।’

রমজানে ইফতারের আগে মানুষ যেন ঘরে ফিরতে পারেন, যানজট যেন সহনীয় রাখা যায় সেসব বিষয় নিয়ে তাদের সঙ্গে কথা হয়েছে। ডিএমপির পক্ষ থেকে বেশকিছু সুপারিশ এসেছে যেগুলো বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় করে আমরা বাস্তবায়ন করব। ফুটপাত হকার উচ্ছেদ করা, কিছু জায়গায় সড়ক সংস্কারের কথা তারা আমাদের বলেছেন। আমরা আমাদের করনীয় ঠিক করেছি যেটা আগামীকাল থেকে বাস্তবায়ন শুরু হবে।

এ সময় ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের জানান, রোজায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ব্যাপক নিরাপত্তা পরিকল্পনা করেছেন তারা।

তিনি বলেন, 'সিটি করপোরেশনের তত্ত্বাবধানে আমরা সবাই একসঙ্গে কাজ করে যাব। ইতিমধ্যে আমরা বিপণিবিতান কেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। বিভিন্ন মোড়ে ট্রাফিক পুলিশের বাড়তি সদস্য নিয়োগ করা হয়েছে। ছিনতাই, চুরি যেন না হয় সেজন্য আমাদের গোয়েন্দা শাখা নগর জুড়ে কাজ করছে। বিভিন্ন উন্নয়নকাজ চলমান থাকায় রাজধানীতে যানজটের আশঙ্কা রয়েছে। এটাকে সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সহনশীল রাখতে আমরা কাজ করছি।'

মতবিনিময় সভায় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. জাহিদ হোসেন, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলমসহ ডিএসসিসি এবং ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর