পাশের হার ও জিপিএ-৫ বেড়েছে কারিগরি শিক্ষাবোর্ডে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 04:42:28

এসএসসি ও সমমানের পরীক্ষায় অন্যান্য বোর্ডের মতো কারিগরি শিক্ষা বোর্ডেও পাশের হার ও জিপিএ-৫ এর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এবার কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১ লাখ ২৬ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। গত বছর এই সংখ্যা ছিল ১ লাখ ১৫ হাজার ২৩৪ জন। এ বছর শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১১ হাজার ১৪৯ জন। এবার অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে পাশ করেছে ৯১ হাজার ২৯৮ জন। অপর দিকে গতবার পাশ করেছিল ৮২ হাজার ৯১৭ জন। এ বছর পাশের সংখ্যা বেড়েছে ৮ হাজার ৩৮১ জন।

সোমবার (৬ মে) সকাল সাড়ে ১০টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি এই ফলাফল প্রকাশ করেন।

এতে জানাগেছে, এবারের পাশের হার ৭২ দশমিক ২৪ শতাংশ, যা গতবার ছিল ৭১ দশমিক ৯৬ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৫১ জন, যার হার পাশ করা শিক্ষার্থীদের মধ্যে ৩ দশমিক ৮৩ শতাংশ। অপর দিকে গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৪১৩ জন, জিপিএ-৫ পাওয়ার হার, পাশ করা শিক্ষার্থীদের মধ্যে ৩ দশমিক ৭৬ শতাংশ।

উল্লেখ্য, ৮টি সাধারণ মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এবার ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে পাশ করে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। পাশের হার ৮২ দশমিক ২ শতাংশ, গত বছর ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে, ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

এ সম্পর্কিত আরও খবর