এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ  

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 13:36:23

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবারে এসএসসির পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। যা ২০১৮ সালের চেয়ে ৪ দশমিক ৪৩ শতাংশ বেশি।

সোমবার (৬ মে) সকাল সাড়ে ১০টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি ফলাফল প্রকাশ করেন। এর আগে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানেরা শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন।

প্রতিবছর প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হতো। এরপর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত জানাতেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন সফরে থাকায় তা হয়নি।

ফল প্রকাশের সময় শিক্ষামন্ত্রীর পাশে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া আরও উপস্থিত ছিলেন-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক এবং বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা।

ফলাফল প্রকাশের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন থেকে মোবাইল ফোনে কল দিয়ে শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। বেলা ১২টা থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল পাওয়া যাবে বলে জানান শিক্ষামন্ত্রী।

এবার পরীক্ষায় অংশ নিয়েছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। উত্তীর্ণদের মধ্যে ৮ লাখ ৬৬ হাজার ৯৪১ জন ছাত্র ও ৮ লাখ ৮২ হাজার ২২৪ জন ছাত্রী।  এবার জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় কমেছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে এক লাখ পাঁচ হাজার ৫৯৪ জন। যা গত বছর ছিল এক লাখ ১০ হাজার ৬২৯ জন। গত বছরের তুলনায় এবার ৫ হাজার ৩৫ জন জিপিএ-৫ কম পেয়েছে। এবার মাদরাসা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ০৩ শতাংশ, আর আটটি সাধারণ বোর্ডে ৮২ দশমিক ৮০ শতাংশ। মোট গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। আর এবার কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৭২ দশমিক ২৪ শতাংশ।

আরও পড়ুন: এসএসসিতে কমেছে জিপিএ-৫

আরও পড়ুন: এবারও জিপিএতে সেরা বিজ্ঞান বিভাগ

এ সম্পর্কিত আরও খবর