স্কাউটিংয়ে সর্বোচ্চ অ্যাওয়ার্ড অর্জনকারীদের মিলনমেলা অনুষ্ঠিত

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:13:48

স্কাউটিংয়ে সর্বোচ্চ জাতীয় অ্যাওয়ার্ড অর্জনকারীদের আন্তর্জাতিক সংগঠন Association of Top Achiever of Scouts Bangladesh (ATAS Bangladesh) এর মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। সারা দেশের প্রায় সাড়ে ৩০০ অ্যাওয়ার্ড অর্জনকারীর অংশগ্রহণে অনুষ্ঠিত মিলনমেলায় প্রধান অতিথি ছিলেন ATAS World -এর প্রেসিডেন্ট সাইমন এইচ রি (Simon H Rhee)।

রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে শুক্রবার (৩ মে) আয়োজিত মিলনমেলায় ATAS Bangladesh ও বাংলাদেশ স্কাউটসের সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুনীর্তি দমন কমিশনের (দুদক) কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান।

ATAS Bangladesh -এর সাধারণ সম্পাদক ও জাতীয় কমিশনার (ফাউন্ডেশন) বাংলাদেশ স্কাউটস এবং কর কমিশনার এম এম ফজলুল হক আরিফ, বাংলাদেশ স্কাউটসের সহ-সভাপতি ও এশিয়া প্যাসিফিক স্কাউট কমিটির সদস্য হাবিবুল আলম, বীর প্রতীক এবং বাংলাদেশ স্কাউটসের আন্তর্জাতিক কমিশনার মো. রফিকুল ইসলাম খানসহ সব জাতীয় কমিশনার, জাতীয় উপ-কমিশনার এবং সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাইমন এইচ রি বলেন, “বাংলাদেশ স্কাউটস এবং ওয়ার্ল্ড স্কাউটসের সম্পর্ক খুবই দৃঢ় ও আন্তরিক। ২০১২ সালে স্বল্প সংখ্যক সদস্য নিয়ে ATAS World -এর পথচলা শুরু হয়েছিল। বর্তমানে আমরা বৃহৎ পরিসরে বিশ্বব্যাপী কার্যক্রম পরিচালনা করছি এবং প্রতি বছর ATAS সদস্য সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ATAS এমন একটি সংগঠন যা স্কাউটিংয়ের লক্ষ্য, উদ্দেশ্য ও মূলনীতি বাস্তবায়নে ভূমিকা রেখে চলছে।”

মো. আবুল কালাম আজদ বলেন, “ওয়ার্ল্ড ATAS -এর সভাপতিকে বাংলাদেশে স্বাগতম। ATAS World -এ বাংলাদেশ থেকে কেবল মাত্র President’s Scout Award (PS) এবং রোভার স্কাউটদের জন্য President’s Rover Scout Award (PRS) সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। কিন্তু শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জনকরী কাব স্কাউটদেরকে অন্তর্ভুক্ত করা হয়নি। এতে ওয়ার্ল্ড ATAS -এ শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জকারীদেরকে স্বীকৃতি পাননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্কাউটিংয়ের সার্বিক সম্প্রসারণে সব সময় সহযোগিতা প্রদান করে থাকেন। স্কাউটরা বাংলাদেশের যে কোনো জাতীয় দুর্যোগে সেবা প্রদান করে থাকে।’’

ড. মো. মোজাম্মেল হক খান বলেন, “আমি খুবই গর্বিত বাংলাদেশে ১৮ লাখ স্কাউট সদস্য রয়েছে, এর মধ্যে ATAS সদস্য সংখ্যা ক্রমান্নয়ে বৃদ্ধি পাচ্ছে। ATAS সদস্যদের এ অর্জন তোমাদের দায়িত্ব বাড়িয়ে দিয়েছে। একই সাথে তোমাদের সফলতার পথ সুগম হতে সহায়তা করবে।’’

World Organizations of the Scout Movement বিশ্বের ১৭০টি দেশে স্কাউট আন্দোলন পরিচালনা করছে। স্কাউট আন্দোলনের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে- শিশু, কিশোর ও যুব সমাজের শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, সামাজিক ও আধ্যাত্মিক উন্নয়ন সাধনের মাধ্যমে সুনাগরিক গঠনে বিশ্বব্যাপী সমাদৃত শিক্ষামূলক যুব আন্দোলন। ১৯০৭ সালে ব্যাভেন পাওয়েল (বিপি) এই আন্দোলনের সূচনা করেন। স্কাউটিং কার্যক্রম বিপির নির্ধারিত আদর্শ, উদ্দেশ্য, লক্ষ্য এবং মূলনীতি মেনে ধর্ম, বর্ণ, জাতি নির্বিশেষে সকলের জন্য উন্মুক্ত। স্কাউটদের জন্য সর্বোচ্চ সম্মাননা হলো- President Scout Award (PS) এবং রোভার স্কাউটদের জন্য President Rover Scout Award (PRS)।

এ সম্পর্কিত আরও খবর