দুর্বল হয়ে বাংলাদেশে আসছে ঘূর্ণিঝড় ফণী

ঢাকা, জাতীয়

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 04:01:25

ভারতের ওড়িশার উপকূলে আঘাত হেনে কলকাতা হয়ে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী। তবে ওড়িশায় আঘাত হেনেই শক্তি হারাতে শুরু করেছে বঙ্গোপসাগরে সৃষ্ট এ ঘূর্ণিঝড়।

ক্যাটাগরি-৪ থেকে নেমে এসেছে ক্যাটাগরি-১ এ। যেটি আঘাত হানলেও প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটারের কম বেগের বাতাসে ঝড়ো বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (২ মে) ঘূর্ণিঝড় ভয়াবহতার তালিকার চারে রেখেছিল আন্তর্জাতিক আবহাওয়া সংস্থাগুলো। যেটি ২০০ কিলোমিটার বেগে আঘাত হানবে বলেও এ সংস্থাগুলো জানিয়েছে।

এদিকে ভয়াবহতা কমলেও গতি ও দিক পরিবর্তন হয়নি ফণীর। কলকাতা ঘেঁষে বাংলাদেশের খুলনার দিকেই আসছে এ ঘূর্ণিঝড়। শুক্রবার (৩ মে) রাতে বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) ওয়েবসাইটে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে এই বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, 'ফণী শুক্রবার সন্ধ্যার পর বাংলাদেশে সীমানায় আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টি সারা রাত ধরে বাংলাদেশ অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের কারণে আগামীকাল শনিবারও দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে।'

এদিকে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সারাদেশেই ভারী বৃষ্টির পাশাপাশি মাঝারি বৃষ্টি হয়েছে। বাগেরহাটের বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে। ঝড়ে এ অঞ্চলে গাছের ডাল ভেঙে পড়ার খবর পাওয়া গেছে। এদিকে কক্সবাজার, মংলা ও উপকূল এলাকায় সমুদ্রের জোয়ার কয়েকগুণ বেড়েছে।

এর আগে এ ঘূর্ণিঝড় ভারতের ওড়িশায় ২০০ কিলোমিটার বেগে আঘাত হেনেছে। এই আঘাতে লণ্ডভণ্ড হয়েছে পুরো ওড়িশা। এতে এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছে বলে ভারতের সংবাদমাধ্যমগুলো নিশ্চিত করেছে।

এ সম্পর্কিত আরও খবর