রাজশাহীতে আশ্রয়কেন্দ্র ঘোষণা হলেও ছুটি হয়নি স্কুল-কলেজ!

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-29 01:40:14

ধেয়ে আসছে সুপার সাইক্লোন ফণী। ভারতের ওড়িশায় এরই মধ্যে আঘাত হানা ফণী শনিবার (৪ মে) সকাল নাগাদ রাজশাহীর ওপর দিয়ে বয়ে যেতে পারে। রাজশাহী অঞ্চলে এর আগে এত বড় ঘূর্ণিঝড় বয়ে যায়নি।

এমন পরিস্থিতিতে ব্যাপক প্রস্তুতিতে নিয়েছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার (২ মে) রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুর কাদেরের সভাপতিত্বে জরুরি সভায় জেলার ৯টি উপজেলার সরকারি সকল কর্মকর্তার ছুটি বাতিল ঘোষণা করা হয়।

সভায় জেলাজুড়ে সতর্কতা জারি করা হয়। গ্রাম পর্যায়ে চলছে সতর্কতামূলক মাইকিং। জেলার স্কুল, কলেজ ও মাদ্রাসাগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা ও শুকনো খাবার মজুদ রাখার নির্দেশও দেওয়া হয়। সজাগ থাকার কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে দমকল ও বিদ্যুৎ বিভাগকে।

তবে স্কুল ও কলেজগুলোকে আশ্রয়কেন্দ্র ঘোষণা করা হলেও শনিবার (৪ মে) ছুটির কোনো নির্দেশনা দেওয়া হয়নি। বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক, কলেজের অধ্যক্ষ ও মাদরাসাগুলোর প্রিন্সিপালদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে পুঠিয়ার একটি স্কুলের প্রধান শিক্ষক জানান, জেলার সকল স্কুলকে আশ্রয়কেন্দ্র ঘোষণার কথা গণমাধ্যমে খবরে দেখেছেন তিনি। তবে শনিবার স্কুল বন্ধ থাকবে নাকি খোলা থাকবে, সে বিষয়ে কেউ কিছুই জানায়নি। আশেপাশের অন্য বেশ কয়েকটি স্কুল-কলেজে খোঁজ নিয়েও তেমনটি জেনেছেন তিনি।

রাজশাহীর তানোর, মোহনপুর, বাঘা ও চারঘাটের আরও কয়েকটি স্কুল ও কলেজের শিক্ষকদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। বিষয়টি স্বীকার করেছেন খোদ জেলা প্রশাসনের উদ্যোগে চালু করা জরুরি নিয়ন্ত্রণ কক্ষের সমন্বয়ক আমিনুল ইসলামও।

জানতে চাইলে জেলা ত্রাণ ও পুনর্বাসন কেন্দ্রের কর্মকর্তা আমিনুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, 'এ ব্যাপারে এখনও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শনিবার ছুটির কোনো নির্দেশনা দেওয়া হয়েছে বলে আমার জানা নেই। হয়তো রাতেই উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে নির্দেশনা দেওয়া হতে পারে।'

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বার্তা২৪.কম-কে বলেন, 'আমরা স্কুল ও কলেজগুলো আশ্রয়কেন্দ্র ঘোষণা করেছি। আজকে শুক্রবার থাকায় ছুটির নির্দেশনা দেওয়ার বিষয়টি সেভাবে খেয়াল করা হয়নি। তবে রাতেই উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে সব প্রতিষ্ঠান শনিবার ছুটি ঘোষণা করা হবে।'

এ সম্পর্কিত আরও খবর