‘ফণী’ মোকাবিলায় খুলনায় প্রস্তুত ৩২৫ আশ্রয়কেন্দ্র

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-31 20:55:18

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে খুলনা জেলা প্রশাসন। ইতোমধ্যে জেলার ৩২৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। উপকূলীয় অঞ্চলের উপজেলাগুলোতে সতর্কতামূলক মাইকিং করা হচ্ছে। প্রস্তুত রাখা হয়েছে মেডিকেল টিম।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বার্তা২৪.কমকে জানান, ভারতীয় উপকূলে আঘাত হানার পর কিছুটা দুর্বল হয়ে আগামী শুক্রবার (৩ মে) রাতের দিকে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ফণী। এই ঝড় মোকাবিলায় ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে খুলনা জেলা প্রশাসন।

তিনি জানান, খুলনার তিন উপকূলীয় উপজেলা দাকোপ, কয়রা ও পাইকগাছায় সরকারি-বেসরকারি প্রায় সাড়ে তিন হাজার স্বেচ্ছাসেবকদের প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি জেলার সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া স্থানীয়ভাবে সতর্কতার জন্য মাইকিং করা হচ্ছে, পাশাপাশি যারা নিরাপদ দূরত্বে যেতে ইচ্ছুক- তাদের সেখানে পাঠানো হচ্ছে।

জেলা ত্রাণ কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দার জানান, ফোনি মোকাবিলায় জেলার ৩২৫টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া উপকূলীয় উপজেলা কয়রায় ১ হাজার ৯৫ জন ও দাকোপ উপজেলায় ১ হাজার ৩৬৫ জন স্বেচ্ছাসেবকসহ ২ হাজার ৪৬০ জন স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। ফোনি আক্রান্ত এলাকায় ত্রাণ পৌঁছে দেবার জন্য সব ধরনের ব্যবস্থা রাখা হয়েছে।

খুলনা জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে একটি এবং নয়টি উপজেলায় নয়টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। স্থানীয় লোকজনকে সতর্ক করতে উপকূলীয় উপজেলাগুলোতে মাইকিং করা হচ্ছে। সার্বিক পরিস্থিতি মোকাবিলায় ১১৪টি মেডিকেল টিমও প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়া খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ বার্তা২৪.কমকে জানান, শুক্রবার সন্ধ্যা থেকে রাতের কোনো এক সময়ে ঘূর্ণিঝড় ফণী খুলনা উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে ফণী খুলনার উপকূলীয় অঞ্চল অতিক্রম করার সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮০ থেকে ১০০ কি.মি. হতে পারে। তবে এখন পর্যন্ত এ অঞ্চলে ঝড়ের কোনো প্রভাব নেই।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ফণী আঘাত হানার আশঙ্কায় মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৭ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এ সম্পর্কিত আরও খবর