বোয়িং ম্যাক্সে ভীতি ও স্মার্ট ডিভাইসের গুপ্তচরবৃত্তি

ঢাকা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:47:47

যুগে যুগে প্রযুক্তি মানুষের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। প্রযুক্তি মানুষের জীবনকে করেছে সহজ ও আরামদায়ক। বর্তমান যুগের আবিষ্কার ইন্টারনেট পুরো পৃথিবীকে নিয়ে এসেছে মানুষের হাতের মুঠোয়। তবে এই প্রযুক্তির এতসব ইতিবাচক দিকের সঙ্গে সঙ্গে নেতিবাচক দিকও রয়েছে।

আধুনিকযুগের উড়োজাহাজ মানুষের যাতায়াত করেছে সহজতর। এক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বিশ্বখ্যাত উড়োজাহাজ প্রস্তুতকারী কোম্পানি বোয়িং। কয়েক ঘণ্টার মধ্যে এই উড়োজাহাজ মানুষকে পৌঁছে দিচ্ছে হাজার হাজার মাইল দূরের গন্তব্যে, এতে মানুষের সময় বেঁচে যাচ্ছে আবার কষ্টও দূর হয়েছে।

এতসব সুযোগ-সুবিধার পাশাপাশি সাম্প্রতিক সময়ে বোয়িং ৭৩৭ ম্যাক্স প্রযুক্তির নেতিবাচক দিকও স্মরণ করিয়ে দিচ্ছে। বিশেষ করে দুটি মর্মান্তিক দুর্ঘটনার পর বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজে চড়তে যাত্রীরা এখন রীতিমতো ভীত। এই দুর্ঘটনার জন্য সফটওয়্যারের ত্রুটিকেই দায়ী করা হচ্ছে। এ ঘটনার পর থেকে মানুষ এখন বোয়িং ম্যাক্সে চড়তেই ভয় পাচ্ছে।

বোয়িং বলছে, তারা সফটওয়ারের বিষয়টি সমাধানে কাজ করছে এবং আসন্ন গ্রীষ্মে বিষয়টির সমাধান হবে।

একজন বিমান চলাচল বিশেষজ্ঞ বলছেন, বোয়িং কোম্পানিকে এ বিষয়ে স্বচ্ছ হতে হবে এবং আশা করছেন, বোয়িংকে এজন্য মিলিয়ন ডলার অর্থ খরচ করতে হবে এবং যাত্রীদের বোঝাতে সক্ষম হতে হবে যে, আসলেই উড়োজাহাজটি নিরাপদ।

গত ১০ মার্চে ইথিওপিয়ান এয়ারলাইন্স ম্যাক্স উড়োজাহাজ দুর্ঘটনার পর বাংলাদেশে এই মডেলের উড়োজাহাজ অবতরণে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

ইথিওপিয়া থেকে নাইরোবি যাওয়ার সময় বোয়িং ৭৩৫ বিমানটি বিধ্বস্ত হয়। ওই দুর্ঘটনায় ১৫৭ জন যাত্রী ও ক্রু নিহত হয়। এর আগে গত ২৯ অক্টোবর লায়ন এয়ারের একটি বোয়িং৭৩৭ ম্যাক্সে ইন্দোনেশিয়ার কাছে জাভা সাগরে বিধ্বস্ত হয়ে ১৮৯ জন নিহত হন।

এই দুর্ঘটনার পর এয়ারলাইন্সগুলো বোয়িং অর্ডার দেওয়া বন্ধ রেখেছে। বোয়িং এরই মধ্যে প্রায় ৮ হাজার কোটি টাকার লোকসান গুনেছে।

ইন্দোনেশিয়ার গারুদা এয়ারলাইন্স এরই মধ্যে বোয়িংকে দেওয়া ৫০টি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের অর্ডার বাতিল করেছে।

ফ্লাইদুবাইয়ের চেয়ারম্যান শেখ আহমাদ বিন সাঈদ আল মাকতুম তার সব গন্তব্যেই বোয়িং ৭৩৭ ম্যাক্স পরিচালনা বন্ধ করে দিয়েছেন। এ কারণে এয়ারলাইন্সটিকে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এজন্য শেখ আহমাদ বোয়িং কোম্পানির কাছে ক্ষতিপূরণ আশা করছেন।

বর্তমানে এয়ারলাইন্সটির ১৩টি উড়োজাহাজ গ্রাউন্ডেড রয়েছে। শেখ আহমাদ বলছেন, বোয়িং কোম্পানিকে এ বিষয়ে আমাদের আশ্বস্ত করতে হবে যে, তারা পুনরায় ম্যাক্স পরিচালনা করতে পারবেন। নতুবা তাদের বিকল্প চিন্তা করতে হবে।

সূত্র জানায়, ইথিওপিয়ান এয়ারের তদন্ত প্রতিবেদন প্রকাশ না হওয়া পর্যন্ত বাংলাদেশের কোনো এয়ারলাইন্সকে (বেবিচক) দেশের কোনো বিমানবন্দরে ম্যাক্স সিরিজের কোনো উড়োজাহাজকে অবতরণ ও উড্ডয়নের অনুমতি দেওয়া হবে না।

এরই মধ্যে দেশীয় এয়ারলাইন্স ইউএস-বাংলা বোয়িং ম্যাক্স-৮ অর্ডার দিয়েছে। এক বছরের মধ্যে এটি তাদের বহরে যুক্ত হওয়ার কথা।

একেবারে অতি সাম্প্রতিক প্রযুক্তি স্মার্ট হোম টেকনোলজি মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এটিও মানুষের জীবনকে যেমন সহজ করেছে, তেমনি ঘরের নিরাপত্তাও বাড়িয়ে দিয়েছে। কিন্তু তার মানে কি এই যে এই প্রযুক্তির কোনো নেতিবাচক কিছু নেই।

যদি আপনার ঘরে স্মার্ট হোম টেকনোলোজি থাকে, আপনি জানেন যে, এই ডিভাইসটি আপনাকে দেখছে। কিন্তু যদি এমনটি হয় আপনি যদি তাদের দেখতে পেতেন। একটি নতুন যন্ত্র আপনার ডিভাইসগুলো কিসের ওপরে আছে সেগুলো শনাক্ত করতে পারে।

একবার যদি এই অ্যাপ ডাউনলোড করা হয় তাহলে সফটওয়্যারটি দেখায় যে প্রতিটি ডিভাইস কোন ধরনের তথ্য সংগ্রহ করে, ডিভাইসের কন্টাক্ট কে, কি পরিমাণ ডেটা ডিভাইসটি তথ্য বিনিময় করে এবং কত ঘনঘন করে। আমাদের গল্পটি হলো একটি স্মার্ট হোম টেকনোলজি কিভাবে আপনারই বিরুদ্ধে ব্যবহৃত হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর