ধর্ষণ রোধে সর্বোচ্চ শাস্তির দাবি শিক্ষার্থীদের

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট রংপুর বার্তা২৪.কম | 2023-08-23 20:09:49

মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকাণ্ডে জড়িতদেরসহ সারাদেশে ব্যধির মতো চলতে থাকা ধর্ষণের ঘটনায় জড়িত ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে রংপুরের শিক্ষার্থীরা।

সোমবার (২৯ এপ্রিল) রংপুর জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন কাচারী বাজারে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

দেড় ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, অপরাধীর পরিচয় অপরাধী। তাদের কোনো রাজনৈতিক পরিচয় থাকবে না। যারা রাজনৈতিক ছত্রছায়ার অপরাধ করে ছাড় পেয়েছে, তারাই আবার অপরাধের জন্ম দিয়েছে।

সামাজিক নিরাপত্তা, নারী ও শিশুদের প্রতি যৌন হয়রানি ও নির্যাতন বন্ধ এবং ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে না পারায় বর্তমানে সারাদেশে ব্যধির মতো ধর্ষণ বাড়ছে বলে অভিযোগ করেন স্কুল ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা।

তারা বলেন, আইনের ফাঁক ফোকরে অপরাধীদের বেরিয়ে যাবার প্রবণতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। আজকে কেন আমরা স্কুল-কলেজ-মাদরাসায় গিয়েও নিরাপত্তাহীনতায় ভুগছি। কেন আমাদের নিয়ে পুরো দেশ আজ চিন্তিত। কারণ দেশে অপরাধীরা অপরাধ করে পার পেয়ে যায়। এ সময় শিক্ষার্থীরা প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ মনিটরিং সেল গঠন করার জন্য সরকারের প্রতি দাবি জানান।

মানববন্ধনে সাধারণ শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য দেন- ফারজানা আক্তার মীম, মোক্তারুল ইসলাম, ইসমাত জাহান রিয়া, হৃদয় জামান, মুবিনা মুত্তিকা, কানিজ ফতেমা উপমা। এতে একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন- বিডি ক্লিনের রংপুর সমন্বয়ক মাহবুবুজ্জামান মাসুম ও সমাজ উন্নয়নকর্মী ও সংগঠক শাহিনুর রহমান।

মানববন্ধনে রংপুর সরকারি কলেজ, আরসিসিআই পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, কারমাইকেল কলেজ, বেগম রোকেয়া কলেজ, রংপুর পলিটেকনিক ইন্সটিউট, সরকারি সিটি কলেজ, বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ, রংপুর জিলা স্কুল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

এ সম্পর্কিত আরও খবর