প্রত্যাশা পূরণ হওয়ায় ভোট কম পড়ছে : ইসি সচিব

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-25 19:01:30

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, পৃথিবীজুড়ে মানুষের ভোট দেওয়ার প্রবণতা কমে আসছে। এর অন্যতম কারণ হলো- কোনো সরকারের কাছে মানুষের যে প্রত্যাশা থাকে, সেটি যদি পূরণ হয় তখন স্বাভাবিকভাবে ভোট দেওয়ার আগ্রহ কমে যায়। আর প্রত্যাশা বেশি থাকলে সরকার পরিবর্তনে ভোটকেন্দ্রে যাওয়ার আগ্রহ বাড়ে মানুষের। বাংলাদেশ সরকারের কাছে মানুষের প্রত্যাশা পূরণ হওয়ায় বর্তমান সময়ে ভোট কম পড়ছে।

এ প্রসঙ্গে উদাহরণ টেনে হেলালুদ্দীন আহমদ জানান, বেলজিয়ামে ২৫ ভাগ মানুষ ভোট দেয়। আমেরিকার স্থানীয় ভোটে ৩৬ ভাগ ভোট পড়ে। ফ্রান্সে সংবিধানের বাধ্যবাধকতার কারণে শতকরা ৫০ ভাগের কম ভোট হওয়ায় প্রেসিডেন্ট নির্বাচন দুই দফায় হয়।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাজশাহী সরকারি কলেজে ভোটার তালিকা হালনাগাদকরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান ইসি সচিব।

তিনি আরও জানান, নির্বাচন না হলে গণতন্ত্র মজবুত এবং অব্যাহত রাখা যাবে না। আর সুষ্ঠু নির্বাচনের জন্য নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন জরুরি।

ইসি সচিব বলেন, ‘আমাদের কাজ হচ্ছে একটি নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন করা। আপনারাও ভোটার হোন। ভোটার হলেই যে ভোট দিতে হবে, এমন নয়। পছন্দ না হলে ভোট দেবেন না। কিন্তু ভোটার আইডিকার্ড আপনার সব কাজে লাগবে। এটাই জাতীয় পরিচয়পত্র হিসেবে বিবেচিত হবে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর উর রহমান, জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের প্রমুখ।

রাজশাহী আঞ্চলিক নির্বাচন অফিস সূত্র জানায়, প্রথম ধাপে রাজশাহী সিটি করপোরেশন এলাকায় তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে। চলবে ১৩ মে পর্যন্ত। এরপর ৮টি উপজেলায় তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। তথ্য সংগ্রহের কাজে সুপারভাইজার হিসেবে কাজ করছে ১৯৩ জন।

এ সম্পর্কিত আরও খবর