পদার্থ বিজ্ঞানের প্রশ্ন ভুল, অভিযোগ শিক্ষার্থীদের

ঢাকা, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, সাভার, বার্তা২৪.কম | 2023-09-01 16:44:03

চলমান উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পদার্থ বিজ্ঞানের প্রশ্নপত্র নিয়ে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। এই পরীক্ষার প্রশ্নে বেশ কয়েকটি ভুল ছিল বলে শিক্ষার্থীদের অভিযোগ। এই নিয়ে পরীক্ষা শেষে হতাশা প্রকাশ করেছেন অনেকেই।

শনিবার (২০ এপ্রিল) সারা দেশে একযোগে অনুষ্ঠিত পদার্থ বিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষা শেষে ঢাকার সাভার ও ধামরাই উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানের অসংখ্য শিক্ষার্থী তাদের প্রতিক্রিয়া জানান।

তবে বিষয়টি পরীক্ষার পরপর খুব বেশি আলোচনায় না আসলেও রোববার (২১ এপ্রিল) এই নিয়ে ছাত্ররা সংশ্লিষ্ট শিক্ষকদের কাছে অভিযোগ জানান।

সাভার মডেল কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কাজী নাইম বার্তা২৪.কম-কে জানান, তিনি পরীক্ষার প্রশ্নপত্র হাতে পেয়ে প্রথমে একটি ভুল দেখেন। পরে বিষয়টি নিয়ে তাদের হলে দায়িত্বে থাকা শিক্ষকের কাছে জানালে একে একে কয়েকটি ভুল চোখে পড়ে। বিষয়টি নিয়ে হল শিক্ষকদের সঙ্গে কথা বললে তারা বলেন, এই প্রশ্নটি বোর্ড থেকে করা। যেভাবে প্রশ্ন আছে সেভাবেই উত্তর দিতে। এখানে তাদের কিছু করার নেই।

এছাড়া সাভার ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের ইংলিশ ভার্সনের এইচএসসি পরীক্ষার্থী সাজিদ মাহমুদ, সাদ্দাম হোসেন ও হিমেল জানান, এসব ভুল ছাড়াও প্রশ্নে যথার্থ অর্থ প্রকাশ করে এমন ইংরেজি শব্দের পরিবর্তে অযাচিত শব্দ তাদেরকে হতবাক করেছে।

এই নিয়ে অনেক শিক্ষার্থী অভিযোগ করেন।

প্রশ্নপত্র ভুলের বিষয়টি নিয়ে সাভার ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষক মিজান নয়ন তার ফেসবুক ওয়ালে একটি স্ট্যাটাস দেন। তিনি বার্তা২৪.কম-কে জানান, পদার্থ বিজ্ঞান পরীক্ষার প্রশ্নে অনেকগুলো ভুল রয়েছে। এখানে ছোট ছোট ভুল থেকে বড় বড় ভুলও রয়েছে। যেমন প্রশ্নপত্রের ভেতর সাত নম্বর প্রশ্নে একটি বড় ভুল রয়েছে। সাত নম্বর প্রশ্নের যেখানে সংখ্যা হওয়ার কথা ছিল সেখানে ইংরেজি ‘COOT’ শব্দ উল্লেখ আছে। এতে শিক্ষার্থীরা এই উদ্দীপকটি ঠিক বুঝতে না পারাটাই স্বাভাবিক। এদিকে চার নম্বর প্রশ্নের যেখানে ‘স’ উল্লেখ রয়েছে পদার্থের ভাষায় যা মিটার প্রকাশ করে। অথচ যেখানে থাকার কথা ‘মিনিট’। এছাড়া ৫ ও ২ নম্বর প্রশ্নের উদ্দীপক এবং ৩ এর ‘ঘ’ প্রশ্নে ব্যাপক অসংগতি দেখা গেছে। 

হতাশা প্রকাশ করে এই শিক্ষক আরও বলেন, ‘প্রতিবছর বোর্ড পরীক্ষার প্রশ্নে কোন না কোন ভুল থেকেই যায়। এবছরও ব্যতিক্রম হয়নি। শনিবারের অনুষ্ঠিত পদার্থ বিজ্ঞান প্রথমপত্র প্রশ্নেও অনেক ভুল ছিল।‘ গোঁজামিল দিয়ে বাস্তব জ্ঞান ছাড়াই এ ধরনের প্রশ্ন তৈরি করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

এ ব্যাপারে সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামরুন্নাহার বলেন, ‘শিক্ষার্থীদের পক্ষ থেকে এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি। সেক্ষেত্রে প্রশ্নপত্রে ভুলের বিষয়টি নিয়ে পত্রিকায় প্রতিবেদন হলেই কেবল বোর্ড এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

এ সম্পর্কিত আরও খবর