আট তলা থেকে এফ আর টাওয়ারে আগুনের সূত্রপাত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:27:25

ঢাকা: বনানীর এফ আর টাওয়ারের আট তলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি ও বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এ আগুনের সূত্রপাত হয়। সেখান থেকে ওপরের দু’টি ফ্লোর নয় ও ১০ তলা ক্ষতিগ্রস্ত হয়। ভবনটির ১১, ১২ এবং ১৩ তলায় ধোঁয়ার কারণে হতাহতের ঘটনা ঘটে। এফআর টাওয়ারে অগ্নি নির্বাপণের সময় ফায়ার সার্ভিস যে ব্যবস্থা নেওয়া হয়েছে তাতে আমরা সন্তষ্ট। আমাদের মিটিংয়ে অংশ নেওয়া অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও সন্তোষ প্রকাশ করেছেন। তবে সেখানে অগ্নি নির্বাপক যন্ত্রের অভাব ছিল।

প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে আমরা আজকের মিটিংয়ে আলোচনা করেছি। সেখানে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপকরণের অভাব রয়েছে। আমরা প্রথমে এক হাজার কোটি টাকার অগ্নি নির্বাপক যন্ত্র কিনতে চেয়েছিলাম। কিন্তু চুড়িহাট্টা এবং এফ আর টাওয়ারে আগুনের ঘটনার পরে আমরা দেখছি এ বাজেটে হবে না। কারণ, আমরা বিশ্বের বিভিন্ন দেশের অগ্নি নির্বাপণ ব্যবস্থা খোঁজ নিয়ে দেখেছি, তেমন করতে হলে অনেক ভারি যন্ত্রপাতি কিনতে হবে। বিশ্বে যত ধরনের যন্ত্রপাতি আবিষ্কার হয়েছে, সেগুলো কিনতে গেলে আরও বড় বাজেটের দরকার হবে।

আগামী ১৮ এপ্রিলে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট কাউন্সিলের যে মিটিং হবে সেখানে এ বাজেট বাড়ানোর প্রস্তাব দেওয়া হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, সাম্প্রতিক ঘূর্ণিঝড় এবং টর্নেডো হয়েছে তাতে সারাদেশে যে ক্ষয়ক্ষতি হয়েছে সেসব এলাকায় আমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে শুকনো খাবার, চাল, টিন এবং নগদ টাকা বরাদ্দ করেছি। এ বৈঠকে দুর্যোগের প্রভাব যাতে কৃষিতে না পড়ে সে জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। হাওর অঞ্চলে যাতে আগাম বন্যায় ক্ষতি না হয় সে জন্য পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিনিধিকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, ঘূর্ণিঝড় এবং সাইক্লোন থেকে উদ্ধারের জন্য আমরা ৪২৩টি আশ্রয়কেন্দ্র নির্মাণের পরিকল্পনা করেছি। ৫৫০টি মুজিব কেল্লা তৈরির পরিকল্পনা করা হয়েছে। ২২০টি সাইক্লোন সেন্টারের কাজ প্রায় শেষের দিকে।

এ সম্পর্কিত আরও খবর