রংপুরে পহেলা বৈশাখে বর্ণাঢ্য আয়োজন

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-30 20:23:46

বাংলা নতুন বছরের প্রথম দিন পহেলা বৈশাখ উদযাপনে সারাদেশের মতো রংপুরেও চলছে ব্যাপক প্রস্তুতি। বাঙালি সংস্কৃতির চিরায়ত ঐতিহ্য আর আবহমান বাংলার শেখড়ে ফিরে যেতে নগর, বন্দর, গ্রামগঞ্জে আর পাড়া-মহল্লায় এখন বৈশাখের আমেজ।

সার্বজনীন এই উৎসবের রঙে রঙিন হতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনে চলছে শেষ মুহূর্তের আয়োজন প্রস্তুতি। শুক্রবার (১২ এপ্রিল) সকালে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে বৈশাখ বরণে বর্ণাঢ্য আয়োজনের প্রস্তুতি দেখা গেছে।

রংপুর জেলা প্রশাসন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, প্রতিধ্বনি খেলাঘর আসর, কারমাইকেল কলেজ সম্মিলিত সাংস্কৃতিক সংগঠন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসকারি প্রতিষ্ঠান ও সংগঠনে সাংস্কৃতিক পরিবেশনার চূড়ান্ত মহড়া এবং মঙ্গল শোভাযাত্রার জন্য ঐতিহ্যবাহী মুখোশ তৈরিতে চলছে তোড়জোড়।

এবার বৈশাখ বরণে রংপুরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক আলপনার রঙে রঙিন করার জন্য প্রস্তুতি নিয়েছেন একঝাঁক তরুণ-তরুণী।

মঙ্গল শোভাযাত্রা, পান্তা ভোজ, দেশীয় খেলাধুলা, সাংস্কৃতিক পরিবেশনা বিভিন্ন আয়োজন রয়েছে পহেলা বৈশাখের অপেক্ষায়। অন্যদিকে বৈশাখে নতুন সাজে সাজতে শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষের উপচে ভিড় লক্ষ করা গেছে নগরীর বিপণী বিতান ও ফুটপাতের দোকানগুলোতে।

রংপুর মহানগরীর রবার্টসনগঞ্জ এলাকার ঐহিত্যবাহী সংগঠন প্রতিধ্বনি খেলাঘর আসরের সমন্বয়ক ফজলুল হক লাবু বার্তা২৪.কম-কে বলেন, ‘বৈশাখী মেলাসহ বিভিন্ন ইভেন্ট নিয়ে আমরা বাংলা নববর্ষ বরণ করতে প্রস্তুতি নিয়েছি। চৈত্র সংক্রান্তির আগের দিন থেকে নতুন বছরের ৫ বৈশাখ পর্যন্ত সাত দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠান রয়েছে।’

এদিকে রংপুর জেলা প্রশাসনের অনুষ্ঠানমালায় পহেলা বৈশাখের প্রথম প্রহরে সকাল সাড়ে ৬টায় রংপুর কেন্দ্রীয় শহীদ চত্বরে রয়েছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের পরিবেশনা। সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত রংপুর জিলা স্কুলের বটতলা বৈশাখী চত্বরে থাকবে জেলা শিশু একাডেমি ও জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ৯টায় একই স্থান থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হবে।

শোভাযাত্রাতে রংপুর বিভাগীয় কমিশনার, রংপুর রেঞ্জ ডিআইজি, আরপিএমপি কমিশনার, সিটি মেয়র, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদ চেয়ারম্যানসহ জেলার নেতৃত্বস্থানীয় ব্যক্তিবর্গ অংশ নেবেন। এছাড়াও দুপুরে হাসপাতাল, এতিমখানা, কারাগার, ভবঘুরে আশ্রয় কেন্দ্র ও শিশু সদনসমূহে ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন এবং রংপুর ক্রিকেট গার্ডেনে দেশীয় খেলাধুলার আয়োজন রয়েছে।

রংপুরের জেলা প্রশাসক ও বাংলা নববর্ষ উদ্যাপন কমিটি-১৪২৬-এর সভাপতি এনামুল হাবীব বার্তা২৪.কম-কে বলেন, ‘বৈশাখ বরণে জেলা প্রশাসন মঙ্গল শোভাযাত্রা, দেশীয় খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।’

‘এসব আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আয়োজক কমিটির সবাই যার যার দায়িত্ব থেকে কাজ করে যাচ্ছেন। আমরা শান্তিপূর্ণ পরিবেশে উৎসবের আমেজে এই দিনটি উদ্যাপন করব।’

এদিকে রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ বার্তা২৪.কম-কে বলেন, ‘বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বাংলা নববর্ষের পহেলা বৈশাখ। এই দিনটিকে ঘিরে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনী সর্তক রয়েছে। পুরো নগরীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর