শিশু ও নারীদের বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-25 04:23:30

শিশু ও নারীদের বাদ দিয়ে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় বলে মনে করেন রংপুরের জেলা প্রশাসক (ডিসি) এনামুল হাবীব। তিনি বলেছেন, ‘দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই নারী। তাই নারীদের বাদ দিয়ে কাঙ্ক্ষিত উন্নয়ন অসম্ভব। শিশু ও নারীদের সুরক্ষার অধিকারসহ মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে।’

বুধবার (১০ এপ্রিল) দুপুরে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে সাংবাদিকদের জন্য শিশু ও নারী উন্নয়ন বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিসি এসব কথা বলেন।

এনামুল হাবীব বলেন, ‘শিশু ও নারীদের উন্নয়নই বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা তরান্বিত করবে। তাই সরকারের কর্মপরিকল্পনা ও উদ্যোগ যত দ্রুত বাস্তবায়ন হবে, দেশ তত দ্রুতই উন্নতির দিকে যাবে।’

এ সময় ডিসি সাংবাদিকদের প্রতি ফলোআপ, অনুসন্ধানী ও উন্নয়নমূলক প্রতিবেদন আরও গুরুত্ব দিয়ে প্রকাশ জন্য আহ্বান জানান।

রংপুর প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা সদরুল আলম দুলুর সভাপতিত্বে বক্তব্য রাখেন- প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রশীদ বাবু, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও প্রশিক্ষক ড. প্রদীপ কুমার পান্ডে, পিআইবির জ্যেষ্ঠ প্রশিক্ষক রাফিজা রহমান প্রমুখ।

প্রশিক্ষণ কর্মশালায় সাংবাদিকদের শিশু ও নারীর বর্তমান অবস্থা ও উন্নয়ন কর্মকাণ্ডসহ বিভিন্ন বিষয়ে অনুসন্ধানী, ফলোআপ ও ফিচার রিপোর্ট উপস্থাপনের কৌশল ও পদ্ধতি সম্পর্কে ধারণ দেওয়া হয়। 

দুই দিনের এই প্রশিক্ষণে রংপুর জেলার বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় কর্মরত ৩০ জন সাংবাদিক অংশ নিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর