বেরোবি’তে আলো ছড়াচ্ছে ‘বঙ্গবন্ধু চর্চাকেন্দ্র’

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-13 04:35:40

তরুণ প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনা ও আদর্শকে ছড়িয়ে দিতে কাজ করছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) `বঙ্গবন্ধু চর্চাকেন্দ্র'। এই চর্চাকেন্দ্রের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে উদ্বুদ্ধ হচ্ছেন।

জানা গেছে, ২০১৪ সালের জুলাই মাসে বঙ্গবন্ধু চর্চাকেন্দ্রের যাত্রা শুরু হয়। এই চর্চাকেন্দ্রের উদ্যোক্তা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক মো. মশিউর রহমান। তার আন্তরিকতা ও সফল প্রচেষ্টায় শিক্ষার্থীরা এখন স্বর্তস্ফূর্তভাবে চর্চাকেন্দ্রে ভিড়ছেন। বই পড়ে জানছেন মুক্তিযুদ্ধের ইতিহাস। অন্যদের শোনাচ্ছেন বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার গল্প।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এ গিয়ে দেখা যায়, ভবনটির গণিত বিভাগের একটি কক্ষে প্রায় ৪০/৫০ জন শিক্ষার্থী বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির ওপর আলোচনা করছেন। শিক্ষার্থীরা একে অপরকে বঙ্গবন্ধুকে নিয়ে নিজেদের সুচিন্তিত মতামত শোনাচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নুজহাত নিপা, মোবাশ্বের, ফজলে রাব্বী বলেন, ‘বঙ্গবন্ধু আমাদের অস্তিত্ব। তাঁর সম্পর্কে আমরা ভালভাবে জানতে চাই। ইতিহাস বিকৃতিতে বঙ্গবন্ধুকে আমরা হারিয়ে দিতে চাই না। এজন্যই নিয়মিত বঙ্গবন্ধু চর্চাকেন্দ্রে এসে বঙ্গবন্ধু নিয়ে চর্চা করি। মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে পড়াশুনা করছি। দেশকে জানার চেষ্টা করছি।’

জানা গেছে, বঙ্গবন্ধু চর্চাকেন্দ্রের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘কারাগারে রোজনামচা’ ও ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের প্রায় আড়াই’শ কপি বই কেনা হয়েছে। এসব বই বঙ্গবন্ধু চর্চাকেন্দ্রের সংগ্রহশালায় থাকে এবং আগ্রহী শিক্ষার্থীদেরকে পড়ার জন্য দেয়া হয়। শিক্ষার্থীরা পড়ার পর এসব বইয়ের ওপর নিয়মিত অ্যাসাইনমেন্ট তৈরি করেন এবং তা সবার সামনে উপস্থাপন করেন। এছাড়াও প্রতিমাসেই বঙ্গবন্ধুকে নিয়ে সভা-সেমিনারের আয়োজন করা হয় এই কেন্দ্রে।

বঙ্গবন্ধু চর্চাকেন্দ্রের উদ্যোক্তা ও বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক মশিউর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘মুক্তিযুদ্ধের ইতিহাস একাধিকবার বিকৃত করা হয়েছে। তরুণ প্রজন্ম যদি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানে তাহলে তারা পথভ্রষ্ট হবে না। আমরা শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার জন্য কাজ করছি।‘

এ সম্পর্কিত আরও খবর