শর্তের ফাঁদে আটকা ডায়াবেটিক হাসপাতাল নির্মাণ

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-23 16:33:09

রংপুর ডায়াবেটিক সমিতি হাসপাতাল ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল ২০১৭ সালের ডিসেম্বরে। দেখতে দেখতে এক বছর তিন মাস ২৬ দিন পার হলেও এখনো শুরু হয়নি সেই হাসপাতালের নির্মাণ কাজ।

অভিযোগ উঠেছে, জেলা প্রশাসনের সহযোগিতার অভাব ও বিভিন্ন শর্তের বেড়াজালে বিলম্ব হচ্ছে ডায়াবেটিক সমিতি হাসপাতালের নির্মাণ কাজ। এতে করে আগামী দুই মাসের মধ্যে শর্ত পূরণে ব্যর্থ হলে ভবন নির্মাণের জন্য বরাদ্দকৃত প্রায় ৩৯ কোটি টাকা ফেরত যাওয়ার সম্ভাবনা রয়েছে। জুনের শেষ নাগাদ এই টাকা ফেরত দিতে হবে।

জানা গেছে, ১৯৭৮ সালে রংপুর ডায়াবেটিক সমিতি গঠিত হয়। পরে ২০০০ সালে নগরীর রাধাবল্লভ এলাকাতে প্রায় ৭০ শতক সরকারি জমি ভূমি মন্ত্রণালয় থেকে ৩০ বছরের জন্য লিজ নেওয়া হয়। এজন্য তৎকালীন জেলা প্রশাসক মোয়াজ্জেম হোসেন সব ধরনের সহযোগিতা করেন। বর্তমানে রংপুর বিভাগের প্রতিটি জেলায় আধুনিক ডায়াবেটিক হাসপাতাল নির্মিত হলেও বিভাগীয় এই শহরে সবকিছুর থাকার পরও বিলম্ব হচ্ছে হাসপাতাল নির্মাণ। এতে ক্ষোভ আর হতাশায় রয়েছে সমিতির নিবন্ধিত ৩২ হাজার ডায়াবেটিক রোগী এবং চিকিৎসা প্রত্যাশী আরও কয়েক হাজার মানুষ।

জানা গেছে, ২০১৮ সালের আগস্ট মাসে সমাজকল্যাণ মন্ত্রণালয় ৬ তলা বিশিষ্ট আধুনিক রংপুর ডায়াবেটিক সমিতি হাসপাতাল নির্মাণের জন্য প্রায় ৩৯ কোটি টাকা অনুমোদন দেয়। পরে পরিকল্পনা মন্ত্রণালয় ওই বছরের ৩০ আগস্ট টাকা ছাড় করতে ১৬টি শর্ত জুড়ে দেয়।

পরিকল্পনা মন্ত্রণালয়ের আত্ম-সামাজিক অবকাঠামো বিভাগের (স্বাস্থ্য উইং) সহকারী সচিব নাসির সুলতান স্বাক্ষরিত ১৬টি শর্ত সম্বলিত পত্রটি ওই বছরের ৬ সেপ্টেম্বর সমিতির কার্যালয়ে আসে। এতে স্বল্প সময়ে দুটি শর্ত পূরণ করা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। শর্ত দুটি হচ্ছে- প্রস্তাবিত ডায়াবেটিক সমিতি হাসপাতাল নির্মাণের জন্য জেলা প্রশাসকের কাছে থেকে অনুমতি পত্র এবং ভূমির মূল্য সংক্রান্ত যথাযথ কর্তৃপক্ষের পত্র, যা অবশ্যই ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রফাইলে (ডিপিপি) সংযুক্ত করতে হবে।

এ ব্যাপারে রংপুর ডায়াবেটিক সমিতির কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক মোস্তফা আজাদ চৌধুরী বাবু বার্তা২৪.কমকে বলেন, ‘আমাদের হাতে আসা চিঠির ১৬টির মধ্যে ১৪টি শর্ত পূরণে তেমন কোনো সমস্যা নেই। কিন্তু দুটি শর্ত পূরণে জেলা প্রশাসনের দ্রুত সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন। তা না হলে বরাদ্দকৃত টাকা ফেরত যাওয়ার আশঙ্কা রয়েছে।

অন্যদিকে নাম না প্রকাশের শর্তে সমিতির এক কার্যকরী সদস্য বার্তা২৪.কমকে জানান, ডায়াবেটিক সমিতির পক্ষ থেকে ওই শর্ত দুটি পূরণে জেলা প্রশাসনের কাছে আবেদন করা হয়েছে। কিন্তু বৃহত্তর কল্যাণের স্বার্থে জেলা প্রশাসক ওই শর্ত দুটি পূরণে সর্বাত্মক সহযোগিতার বদলে ব্যক্তিগত স্বার্থে বিলম্ব করাচ্ছেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক এনামুল হাবীব জানান, রংপুর ডায়াবেটিক সমিতি হাসপাতাল নির্মিত হলে অনেক মানুষ উপকৃত হবেন। তবে প্রথমে তিনি ১৬টি শর্ত ভালোভাবে অবগত হবেন। তারপর শর্ত পূরণে তার যা করণীয় তা অবশ্যই করবেন বলে আশ্বস্ত করেন।

উল্লেখ্য, বর্তমান সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি দশম জাতীয় সংসদের মন্ত্রী পরিষদে প্রতিমন্ত্রী থাকাকালীন ২০১৭ সালের ১৫ ডিসেম্বর রংপুর ডায়াবেটিক সমিতি হাসপাতাল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরপর থেকে এক বছর তিন মাস পেরিয়ে গেলেও এখনো শুরু হয়নি এর নির্মাণ কাজ।

এ সম্পর্কিত আরও খবর