রংপুরে হাসপাতালসহ ৯৫ ভাগ ভবনই অগ্নি ঝুঁকিপূর্ণ

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-27 07:56:20

রংপুর মহানগরীতে সরকারি-বেসরকারি হাসপাতালসহ ৯৫ ভাগ ভবনে নেই অগ্নি নির্বাপণ ব্যবস্থা। বিল্ডিং কোড না মেনে ভবন নির্মাণসহ অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে নিয়ম মানছেন না ভবন মালিকরা। এ কারণে দিন দিন এসব ভবনে বাড়ছে অগ্নি ঝুঁকি।

ফায়ার সার্ভিস বলছে, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন চিকিৎসা নেয় প্রায় দুই হাজার রোগী। কিন্তু ফায়ার সার্ভিসের আগুনের ঝুঁকির তালিকায় প্রথম সারিতে রয়েছে সরকারি এই হাসপাতালটি।

এছাড়াও ঝুঁকিতে রয়েছে কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল, কছিরউদ্দিন হাসপাতাল, প্রাইম মেডিকেল কলেজ হাসপাতালসহ নগরীর বেশির ভাগ বেসরকারি হাসপাতাল।

হাসপাতালের মতো নগরীর বেশির ভাগ বিপণি বিতানও অগ্নি ঝুঁকিতে রয়েছে। জেলা পরিষদ সুপার মার্কেট, কমিউনিটি সুপার মার্কেট, জাহাজ কোম্পানি শপিং কমপ্লেক্স, গোল্ডেন টাওয়ার, শাহ আমানত টাওয়ার, মিনি সুপার মার্কেট, সিটি বাজার, নবাবগঞ্জ বাজারসহ ছোট বড় বাণিজ্যিক ভবন ও মার্কেটগুলোতে অগ্নি নির্বাপণের নেই সামান্য ব্যবস্থা। এসব মার্কেট ও বাণিজ্যিক ভবনে অগ্নি দুর্ঘটনা ঘটলে মুহূর্তেই হতে পারে যে কারো অকাল প্রয়াণ।

সরেজমিনে দেখা গেছে, রংপুর জেলা পরিষদ সুপার মার্কেটে প্রতিদিন হাজারো ক্রেতা আসে। এই মার্কেটের ভেতরে প্রবেশ ও বের হওয়ার জন্য রয়েছে মাত্র তিনটি গেট। কিন্তু এতো বিপুল সংখ্যক ক্রেতা প্রতিদিন এই মার্কেটটিতে আসলেও অগ্নি দুর্ঘটনা রোধে নেই কোনো ব্যবস্থা। সে কারণে এখানে আগত ক্রেতা ও বিক্রেতারা প্রতি মুহূর্তেই থাকেন এক ধরনের অগ্নি আতঙ্কে।

জেলা পরিষদ সুপার মার্কেটের মতোই চিত্র অন্য মার্কেটগুলোরও। আর বহুতল বাণিজ্যিক ভবনগুলোতে রয়েছে বেসরকারি ব্যাংক, আবাসিক হোটেলসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। এগুলোর বেশির ভাগেই অগ্নি নির্বাপক যন্ত্র ও ফায়ার অ্যালার্ম নেই।

রংপুর সিটি করপোরেশন এলাকায় পাঁচ তলা থেকে সতেরো তলা পর্যন্ত প্রায় তিনটি ভবন রয়েছে। যার বেশির ভাগেরই নেই আগুন নেভানোর ব্যবস্থা। ফলে ভবনগুলোতে অগ্নিকাণ্ডের ঘটনায় অসংখ্য মানুষের হতাহতের ঝুঁকির সঙ্গে রয়েছে কোটি কোটি টাকার সম্পত্তি নষ্ট হবার সম্ভাবনা। এসব ভবন ও মার্কেট দেখভালের দায়িত্ব সিটি করপোরেশনের। তবে ভবন মালিকরা নিয়ম মানছেন না বলে অভিযোগ সিটি করপোরেশনের। ফায়ার সার্ভিস বলছে, নিয়ম অমান্যকারীদের তালিকা করে ব্যবস্থা নেয়ার জন্য কাজ শুরু করছে তারা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রংপুর অঞ্চলের উপ-পরিচালক ইউনুস আলী বার্তা২৪.কমকে বলেন, ‘নগরীর ৯৫ ভাগ ভবনই অগ্নি ঝুঁকিতে রয়েছে। কোনো ভবনেই বিধিসম্মত নিরাপত্তা ব্যবস্থা নেই। আমাদের চার সদস্যের একটি প্রতিনিধি দল ভবন পরিদর্শনে মাঠে নেমেছে। যেসব ভবনে অগ্নি নির্বাপণ ব্যবস্থা পাওয়া যাবে না, তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট দপ্তরে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হবে। প্রয়োজনে ফায়ার সার্ভিসের নিজস্ব আইনে ভবন মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

এদিকে রংপুর সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ মোহাম্মদ নজরুল ইসলাম জানান, যারা ভবন মালিক, তাদের বেশির ভাগই নিয়ম লঙ্ঘন করেছেন। তারা ভবন নির্মাণের সময় ফায়ার সার্ভিস বিভাগের সঙ্গে যোগাযোগ করেননি। এমনকি আগুন নেভানোর ক্ষেত্রে কি রকম ব্যবস্থা নেওয়া প্রয়োজন, সেই পরামর্শও গ্রহণ করেননি।

এ সম্পর্কিত আরও খবর