নিম্নবিত্তের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ বরাদ্দের দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-23 01:14:27

আসন্ন বাজেটে নিম্ন আয়ের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছে ‘পরিবেশ বাঁচাও আন্দোলন’ (পবা) ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ‘বারসিক’।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) পবা ও বারসিক -এর যৌথ উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘নগর পরিবেশ ও নিম্ন আয়ের মানুষের স্বাস্থ্য সুরক্ষা’ শীর্ষক সেমিনারে এ দাবি জানান আলোচকরা।

বক্তারা বলেন, রপ্তানিসহ অর্থনৈতিক উন্নয়ন প্রক্রিয়া সচল রাখা, পারিবারিক ও প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন নিম্ন আয়ের মানুষেরা। ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্য অর্জন, মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা বাস্তবায়ন করতে হলে নিম্ন আয়ের মানুষের জীবনমান উন্নয়নে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া দরকার। তাই আসন্ন বাজেটে নিম্ন আয়ের মানুষের জীবনমান উন্নয়ন বিশেষ করে স্বাস্থ্য সুরক্ষার জন্য বিশেষ বরাদ্দ দেওয়া প্রয়োজন।

তারা বলেন, সরকার নানা ধরনের উদ্যোগ নিলেও পরিবেশ বিপর্যয় কোনোভাবেই রোধ করা যাচ্ছে না। পরিবেশ বিপর্যয় ও তার অভিঘাতের অন্যতম শিকার হলেন ঢাকাসহ নগরগুলোর নিম্ন আয়ের মানুষ। তাদের স্বাস্থ্যের উপর প্রভাব সবচেয়ে বেশি। তাই পরিবেশ বিপর্যয়ের প্রভাব থেকে নিম্ন আয়ের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় কী হতে পারে, এ নিয়ে বিশেষভাবে আমাদের ভাবা প্রয়োজন।

ঢাকার বস্তিবাসীদের সমস্যা প্রকট উল্লেখ করে তারা বলেন, ঢাকায় প্রায় পাঁচ হাজার বস্তি রয়েছে। এ শহরে ৪০ লাখেরও বেশি নিম্ন আয়ের মানুষ বসবাস করেন। তাদের জীবনব্যবস্থা খুবই নাজুক। তাদের জন্য নেই আবাসন, সঠিক পয়োনিষ্কাশন ব্যবস্থা এবং তাদের স্বাস্থ্যগত ঝুঁকি সব থেকে বেশি। এই ব্যাপক অংশের জনসাধারণকে পরিকল্পিতভাবে বসবাস ও তাদের অধিকার প্রতিষ্ঠা করা না গেলে এই শহরের পরিবেশগত সংকট এবং তাদের জনস্বাস্থ্য এমন নাজুক অবস্থাতেই থাকবে।

সেমিনারে বক্তারা বেশ কিছু সুপারিশ তুলে ধরেন। সুপারিশের মধ্যে রয়েছে-
ঢাকাসহ দেশের সকল নগর দরিদ্রদের মৌলিক নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে। নিম্ন আয়ের মানুষদের জন্য আসন্ন বাজেটে বিশেষ বরাদ্দ করতে হবে। নগরের নিম্ন আয়ের মানুষদের জন্য বিনামূল্যে নিরাপদ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। প্রতিটি (বড় বস্তিতে) ছোট ছোট স্বাস্থ্যকেন্দ্র গড়ে তুলতে হবে। চিকিৎসা সেবা দরিদ্রবান্ধব এবং সহজলভ্য করতে হবে। বিশেষ করে সরকারি হাসপাতালে বিনামূলে বস্তিবাসীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। সকল বস্তিতে সরকারি উদ্যোগে পয়োনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে হবে।

পবা’র চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে ও ফেরদৌস আহমেদ উজ্জলের সঞ্চালনায় সেমিনারে আলোচনা করেন পবা’র সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সোবহান, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সাধারণ সম্পাদক (জিএস) ডা. মোস্তাক হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর