রাজধানীতে বিকেল ৫টার পর পহেলা বৈশাখের অনুষ্ঠান নয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-25 17:07:29

রাজধানীতে পহেলা বৈশাখের সব অনুষ্ঠান বিকেল ৫টার মধ্যে শেষ করে অনুষ্ঠানস্থল ত্যাগ করতে হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

এছাড়া ১৪ এপ্রিল বাংলা নববর্ষকে সামনে রেখে গুজব ও সহিংসতা প্রতিরোধে সরকার ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম নজরদারি করবে বলেও জানান তিনি।

বুধবার (০৩ এপ্রিল) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নববর্ষকে সামনে রেখে আইনশৃঙ্খলা বিষয়ক প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি বলেন, কেউ যাতে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে গুজব ও সহিংসতা ছড়াতে না পারে এজন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। পহেলা বৈশাখের সব অনুষ্ঠান বিকেল ৫টার মধ্যে শেষ করে অনুষ্ঠানস্থল ত্যাগ করতে হবে।

মন্ত্রী আরও বলেন, পহেলা বৈশাখ উপলক্ষে আগের দিন অর্থাৎ ১৩ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় কেবল বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ি প্রবেশ করতে পারবে।এবারও মঙ্গল শোভাযাত্রায় মধ্যপথে প্রবেশ করা যাবে না। মুখোশ রাখতে হবে হাতে এবং ভুভুজেলা নিষিদ্ধ থাকবে।

তিনি জানান, বর্ষবরণ অনুষ্ঠানে যৌন হয়রানি, উচ্ছৃ্খলতা ও নাশকতা প্রতিরোধে মাঠে থাকবে ভ্রাম্যমাণ আদালত। রমনা, সোহরাওয়ার্দী, ঢাকা বিশ্ববিদ্যালয়, হাতিরঝিল, পুরনো ঢাকাসহ পুরো ঢাকাকে নজরদারির মধ্যে আনা হবে। পুলিশ মনিটরিং সেলের মাধ্যমে অনুষ্ঠানস্থলে প্রবেশ ও অবস্থান নজরদারি করা হবে। আর্চওয়ে বসানো হবে। মাদক নিয়ন্ত্রণে বিশেষ নজরদারির উদ্যোগ নেওয়া হবে বলেও জানান তিনি।

সভায় পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), আনসার, দমকল বাহিনী, কারা কর্তৃপক্ষ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), সব গোয়েন্দা সংস্থার প্রধান, কোস্টগার্ড, নৌবাহিনীর প্রতিনিধি ও মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর