৭২ ঘণ্টা কর্মবিরতিতে রাজশাহী জুট মিলের শ্রমিকরা

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪ | 2023-08-27 06:09:01

 

বকেয়া বেতন ভাতাসহ ৯ দফা দাবিতে টানা ৭২ ঘণ্টার কর্মবিরতি শুরু করেছেন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রাজশাহী জুট মিলের শ্রমিকরা।

পূর্বঘোষণা অনুযায়ী মঙ্গলবার (০২ এপ্রিল) বেলা সাড়ে ১০টা থেকে তারা এই কর্মবিরতি শুরু করেন। ৭২ ঘণ্টার মধ্যে দাবি আদায় না হলে আরও বৃহত্তর কর্মসূচির কথা ভাবছেন শ্রমিকরা।

এর আগে রোববার (৩১ মার্চ) থেকে তারা বিক্ষোভ শুরু করেন। আন্দোলনের দ্বিতীয় দিন সোমবার (১ এপ্রিল) তারা লাঠি ও লাল পতাকা মিছিল করেন। সেদিনই তারা ৭২ ঘণ্টার কর্মবিরতির কর্মসূচি ঘোষণা করেন।

রাজশাহী জুট মিল শ্রমিক ইউনিয়নে সভাপতি জিল্লুর রহমান জানান, আগে তাদের ৪ হাজার ১৫০ টাকা বেতন ছিল। বর্তমানে সর্বনিম্ন ৮ হাজার ৩শ’ টাকা ঘোষণা হলেও তা বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, ‘বেতন তো বাড়েই নি, উল্টো গত জানুয়ারি মাস থেকে জুট মিলের প্রায় ৮০০ শ্রমিক কোনো বেতন পাননি। তাই বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসব ভাতা দেওয়াসহ ৯ দফা দাবিতে তারা আন্দোলন শুরু করেছেন। এতেও তাদের দাবি আদায় না হলে তারা বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবেন।’

এ ব্যাপারে জানতে জুট মিলের প্রকল্প প্রধান প্রকৌশলী জিয়াউল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো কথা বলতে রাজি হননি।

পরে তিনি জানান, সোমবার (০১ এপ্রিল) প্রজ্ঞাপন জারি করে জুট মিলের কর্মকর্তাদের কথা বলতে নিষেধ করেছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। বাংলাদেশ পাটকল করপোরেশনের সচিবের অনুমতিপত্র নিয়ে গেলে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন।

এ সম্পর্কিত আরও খবর